কোরবানি পশুর খাদ্যের জমজমাট ব্যবসা

জেলা, জাতীয়

স্টাফ করেসপেন্ডন্ট,বার্তা২৪.কম | 2023-08-23 15:09:28

রাস্তার পাশে ঘাসে আঁটি আর খড়ের পালা গ্রাম-গঞ্জে এমন দৃশ্য নিত্যদিনের হলেও ইট-পাথরের নগরের রাস্তায় সচরাচর তা চোখে পড়ে না। ঈদ ঘনিয়ে আসায় রাজধানীর ঢাকার মানুষের কোরবানি পশুর খাদ্যের চাহিদা মেটাতে রাস্তার পাশে বসেছে পশু খাদ্যের মৌসুমী হাট।

সোমবার (২০ আগস্ট) রাজাধানীর পুরান ঢাকায় রাস্তার পাশে এমন মৌসুমী ব্যবসায়ীদের দেখা গেছে। তাদের দোকানগুলোতে পশু ভুসি, ঘাস ও খড়ের ব্যবসা জমে উঠেছে।

রাজধানীর বাংলা বাজার রোড়ে কথা হয় খড় বিক্রেতা সেলিমের সঙ্গে। তিনি এর আগে গুলিস্তানে হকারি করে বেড়াতেন। ঈদ আসায় হকার ব্যবসা আর চলছে না। ফলে কোরবানি পশুর খাদ্য বিক্রি করছে সেলিমসহ রাজধানীর অনেকেই।

তিনি বার্তা২৪.কমকে বলেন, ঈদে শহরের মানুষ কোরবানির পশু কিনছে; খাদ্যের প্রয়োজন আছে। তাই বর্তমান এই ব্যবসা করছি। সোওয়ারি ঘাট থেকে ঘাস কিনে এনেছেন তিনি। মোটামুটি লাভ থাকবে বলেও জানান।

তার এই অস্থায়ী দোকানে এক আঁটি খড়ের দাম ২০টাকা, ছোট ঘাসের আঁটি ১০ টাকা আর মোটা আঁটি ২০ টাকা বিক্রি হচ্ছে।

এরপর বংশাল, নাজির বাজারসহ ঢাকা অলিতেগতিতে খৈল, খেসারা ডালের ভূসি; গম ভাঙা ও ব্যাসন নিয়ে বসেছেন অনেকে ব্যবসায়ী।

নাজির বাজার মোড়ের ব্যবসায়ী জলিল মিয়া বলেন, আগে দোকানে কাজ করতাম। এখন বন্ধ তাই খৈল, খেসারি ডালের ভূসি, গম ভাঙ্গা ও ব্যাসন নিয়ে বসেছি। বেচাবিক্রি হচ্ছে।

তার দোকানে প্রতি কেজি খেসারি বুটের ডালের ভূসি ৫০ টাকা, ব্যাসন ও গমের ভাঙা প্রতি কেজি ৬০টাকা।

জলিলের দোকানে কোরবানি পশুর খাবার নেয়া পুরান ঢাকা ব্যবসায়ী মিজানুর রহমান।

তিনি বলেন, কোরবানির গরুর জন্য খাদ্যের প্রয়োজন। শুনলাম এখানে পাওয়া যাচ্ছে; তাই আসলাম। দোকান বসিয়েছে তাদের যেমন লাভ হচ্ছে; কোরবানি পশুর খাদ্যের জন্য যে হয়রানি হত সেটা থেকে আমরাও রেহাই পাই।

এ সম্পর্কিত আরও খবর