সময়মতো পদক্ষেপ নেয়া হলে করোনা মোকাবিলা সহজ হতো

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-17 19:29:11

করোনাভাইরাস আসছে তা আমরা আগে থেকেই জানতাম। করোনা আক্রমণের পর গত তিনমাস ধরে আমরা প্রস্তুতি নিয়েছি। অথচ আরও অনেক আগে থেকেই আমরা প্রস্তুতি শুরু করতে পারতাম। সময়মতো কার্যকর পদক্ষেপ নেওয়া হলে করোনা মোকাবিলা এখন অনেক সহজ হতো বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. শাহ মনির হোসেন।

শনিবার (১৩ জুন) আর্ক ফাউন্ডেশন ও সেন্টার ফর ল এন্ড পলিসি এ্যফেয়ার্স (সিএলপিএ) এর ‘করোনা মোকাবিলায় স্বাস্থ্য ব্যবস্থাপনা’ শীর্ষক এক অনলাইন আলোচনায় তিনি একথা বলেন ।

স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক আরও বলেন, প্রতিনিয়ত স্বাস্থ্যকর্মীদের মৃত্যুর সারি দীর্ঘ হচ্ছে। আমরা যদি এভাবে স্বাস্থ্যকর্মীদের হারাতে থাকি তাহলে দেশের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়বে। তাই সবার আগে আমাদেরকে স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে। একটি যুগোপযোগী কার্যকর স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তুলতে আমাদের ৩০ বছর মেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে হবে। যার মধ্যে মধ্যম-মেয়াদি ৫ বছরের পরিকল্পনা অন্তর্ভুক্ত থাকবে।

এই অনলাইন আলোচনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাবেক আঞ্চলিক পরামর্শক মোজাহেরুল হক বলেন, আমরা স্বাস্থ্য সচেতনতায় অনেক পিছিয়ে আছি। একই সঙ্গে আমাদের স্বাস্থ্য ব্যবস্থাপনাও শক্তিশালী নয়। আমাদের স্বাস্থ্য ব্যবস্থাপনায় দক্ষতা বাড়াতে হবে এবং এর বিকেন্দ্রীকরণ করতে হবে। স্থানীয় পর্যায়ে স্বাস্থ্য সেবা আরও উন্নত করতে হবে। জেলা হাসপাতালে নিরবচ্ছিন্নভাবে অক্সিজেন, ভেন্টিলেশন ব্যবস্থা, আইসিইউ ব্যবস্থা রাখতে হবে। পাশাপাশি গ্রাম থেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে শহরে যাতে স্পেশালাইজড চিকিৎসা দিতে পারে সেজন্য ইফেক্টিভ রেফারেল ব্যবস্থা কার্যকর করতে হবে।

ক্যানসার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দিন ফারুক বলেন, আমরা চিকিৎসা ব্যবস্থা নিয়ে ভুলের মধ্যে আছি। সবগুলো জায়গা খতিয়ে দেখে আমাদেরকে সামনের দিকে এগিয়ে যেতে হবে। একই সঙ্গে চিকিৎসকরা যাতে চিকিৎসা দিতে ভয় না পায় সেজন্য সব সেক্টরের চিকিৎসককে ঝুঁকি ভাতা দিতে হবে। একইসঙ্গে দেশে একটি শক্তিশালী মেডিসিন ব্যবস্থা গড়ে তুলতে হবে। তাহলেই আমরা আমাদের সমস্যা মোকাবিলা করতে পারবো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও আর্ক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ‍রুমানা হকের সঞ্চালনায় মিটিং সফটওয়ার জুম এর মাধ্যমে আলোচনা পরিচালিত হয়। আলোচকরা সরাসরি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অংশ নেওয়া ব্যক্তিদের নানা প্রশ্নের জবাব দেন।

এ সম্পর্কিত আরও খবর