ধানের দাম বাড়ায় চালের দাম বেশি, দাবি মিল মালিকদের

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হিলি (দিনাজপুর) | 2023-08-25 22:28:41

সপ্তাহের ব্যবধানে দিনাজপুরের হিলির খুচরা ও পাইকারি বাজারে চালের দাম কেজিতে বেড়েছে ৩ থেকে ৪ টাকা। প্রাণঘাতী করোনার মধ্যে হঠাৎ করে চালের দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষগুলো। ধানের দাম বাড়ায় চালের দাম বাড়িয়েছে মিল মালিকরা। আর এই কারণে বাজারে চালের দাম বাড়ছে বলে দাবি করছেন চাল ব্যবসায়ীরা।

হিলির চাল বাজার ঘুরে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি ৩ থেকে ৪ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে এসব চাল। ব্রি-২৯ জাতের চাল বিক্রি হচ্ছে ৪২ টাকা, যা আগে ছিলো ৩৯ টাকা, ব্রি-২৮ জাতের চাল ৪৪ টাকা, যেটি ছিলো ৪০ থেকে ৪১ টাকা, মিনিকেট চাল ৪৮ টাকা, আগে ছিলো ৪৫ টাকা।

হিলি বাজারের পাইকারি চাল ব্যবসায়ী শ্রী স্বপন কুমারের নিকট দাম বাড়ার কারণ জানতে চাইলে তিনি বার্তা২৪.কম-কে বলেন, বাজারে ধানের দাম ঊর্ধ্বমুখী হওয়ায় মিল মালিকদের কাছ থেকে বেশি দামে চাল কিনতে হচ্ছে। তাই বেশি দামে চাল কিনে বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

এবিষয়ে ঠাকুরগাঁ ভাইভাই অটোরাইস মিল মালিক মনিরুজ্জামান মনির বার্তা২৪.কম-কে জানান, চালের দাম তেমন বাড়েনি। ঘূর্ণিঝড় আম্পান ও কয়েকদিনের ঝড় বৃষ্টিতে বোরো ধানের অনেক ক্ষতি হয়েছে। ভালো ধান পাওয়া যাচ্ছে না।

তিনি আরও জানান, সরকার আমাদের জবাই করে ফেলছে ভাই। ধান কিনছেন সরকার ২৬ টাকা কেজি দরে। আর চাউল কিনছেন ৩৬ টাকা কেজি দরে। কিন্তু আমাদের খরচ দিয়ে চাউলের দাম পড়ছে ৪২ টাকা। তাতে করে কিভাবে আমরা ৩৬ টাকা কেজি দরে চউল দিবো। যেহেতু বেশি দামে ধান ক্রয় করছেন তাহলে তো চাউলের দাম বাড়তি থাকা স্বাভাবিক।

চাল কিনতে আসা ভ্যান চালক রব্বানী বার্তা২৪.কম-কে বলেন, করোনার কারণে আমাদের এমনিতেই আয় কমে গেছে। আগের মতো আর কামায়-ধান্দা নেই। যা রোজগার করি তা দিয়ে ছেলে-মেয়ের চাহিদা পূরণ করতে হিমশিম খাচ্ছি। কোন রকম কষ্টে করে জীবন-যাপন করছি। আজ বাজারে চাল কিনতে এসে দেখি আগের চেয়ে চালের দাম কেজিতে ৩ থেকে ৪ টাকা বেশি দাম চাচ্ছে দোকানিরা। বাড়িতে মা-বাবাসহ সাতজন খানেয়ালা। প্রতিদিন তিন থেকে চার কেজি চাল লাগে। হঠাৎ করে চালের দাম বাড়ায় বাজারের হিসাব মিলছে না আমার।

এ সম্পর্কিত আরও খবর