দেশীয় বিড়ি ও সিগারেট শিল্পকে টিকিয়ে রাখার দাবি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 21:03:13

সাভারে দেশীয় তামাক জাত দ্রব্য সিগারেট শিল্প টিকিয়ে রাখতে বিদেশি কোম্পানির চেয়ে দেশীয় কোম্পানিতে উৎপাদিত পণ্যের আলাদা মূল্য নির্ধারণে মানববন্ধন করেছে দেশীয় শতভাগ মালিকানাধীন সিগারেট বিড়ি মালিক শ্রমিক ঐক্য পরিষদ।

মঙ্গলবার (২৩ জুন) দুপুরে সাভারের সিটি সেন্টারের সামনে এই মানববন্ধন করেন তারা।

এসময় দেশীয় শতভাগ মালিকানাধীন সিগারেট বিড়ি মালিক শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি বলেন, করোনার কারণে সৃষ্ট বিপর্যয় মোকাবেলার লক্ষ্য নিয়ে মানুষের জীবন রক্ষা ও জীবিকার নিশ্চয়তা প্রদানের উদ্দেশ্যে 'অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ পরিক্রমা' শিরোনামে ২০২০-২১ অর্থ বছরে প্রস্তাবিত উন্নয়নমুখী কৌশলী এবং ব্যবসা বান্ধব বাজেট প্রণয়ন করা হয়েছে। সেই সাথে আমরা দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপে সার্বিক সহযোগিতা প্রদানের নিশ্চয়তা প্রদান করছি।

তিনি আরও বলেন, ২০২০-২১ এর বাজেট পর্যালোচনা করে আমরা দেখেছি যে, এই বাজেটে বৃহৎ, মাঝারী ও ক্ষুদ্র শিল্প থেকে শুরু করে ব্যক্তি পর্যায় খাতে লাভবান হয় সে মতেই বাজেট প্রণয়ন করা হয়েছে। এই বাজেট অর্থনৈতিক উন্নয়নের সোপান এবং ব্যবসা বান্ধব।

কিন্তু দেশে ব্যবসারত ২৬টি সিগারেট কোম্পানির মধ্যে ২৪টি শতভাগ দেশীয় এবং ২টি বিদেশী মালিকানাধীন। এসব সিগারেটের দাম নির্ধারণে দেশি এবং বিদেশি কোম্পানি একই কাতারে আনা হয়েছে। ফলে দেশীয় কোম্পানিগুলো বিদেশি মালিকানাধীন কোম্পানির সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে পারবে না। এতে করে এই শিল্পসমূহ অচিরেই বন্ধ হয়ে যাবে। তাই প্রস্তাবিত বাজেটে দেশীয় শিল্পে উৎপাদিত বিড়ি ও সিগারেটের দাম তুলনামূলক কম করার জন্য আবেদন করছি। অন্যথায় আমরা ব্যাংক লোনের টাকা পরিশোধ করতে ব্যর্থ হয়ে দেউলিয়া হবে কোম্পানিগুলো।

এসময় উপস্থিত ছিলেন, দেশীয় শতভাগ মালিকানাধীন সিগারেট বিড়ি মালিক শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি মীর মাহমুদুল হোসেন রানা, সহ-সভাপতি মো: ফারুক হোসেন মিলন, সাধারণ সম্পাদক আকমল হোসেন সবুজসহ প্রায় শতাধিক বিড়ি ও সিগারেট শিল্পের সাথে জড়িত শ্রমিকরা।

এ সম্পর্কিত আরও খবর