বগুড়ায় জোরপূর্বক বালু সরবরাহ বন্ধে পুলিশের পদক্ষেপ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া | 2023-08-31 11:26:09

বগুড়ায় বিভিন্ন নির্মাণ কাজে জোর করে ও ভয়ভীতি দেখিয়ে বালু নিতে বাধ্য করার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন পুলিশ সুপার। এরইমধ্যে পুলিশ বগুড়া শহরের প্রায় ১০০ বালু সরবরাহকারীর তালিকা তৈরি করেছেন। যাদের অধিকাংশই সরকারি দলের স্থানীয় নেতাকর্মী। পাশাপাশি প্রতিটি নির্মাণাধীন বাড়ি এবং স্থাপনার সামনে পুলিশের উদ্যোগে সাইনবোর্ড লাগানো হচ্ছে।

সাইনবোর্ডে লেখা থাকছে ‘এই বাড়ির নির্মাণ কাজ বগুড়া জেলা পুলিশ পর্যবেক্ষণ করছে’। এতে করে দীর্ঘ এক যুগ ধরে চলে আসা বালু নিতে বাধ্য করার ব্যবসার অবসান ঘটেছে। ফলে বগুড়াবাসীর মনে স্বস্তি ফিরে এসেছে।

জানা গেছে, গত এক যুগ ধরে বগুড়া শহর ছাড়াও জেলার সর্বত্র বাড়ি অথবা যেকোনো স্থাপনা নির্মাণ কাজ শুরু হলেই স্থানীয় কিছু বালু ব্যবসায়ী জোরপূর্বক সেখানে বালু সরবরাহ করে থাকে। বগুড়া শহরের বিভিন্ন পাড়া মহল্লায় নির্মাণ কাজে কেউ তাদের পছন্দমত স্থান থেকে বালু কিনে নির্মাণ কাজ করতে পারেননি এতদিন। যারা এই বালু সরবরাহের কাজ করেন তাদের অধিকাংশই স্থানীয় আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মী। বালু সরবরাহ নিয়ে আভ্যন্তরীণ কোন্দলে গত এক যুগে নিজেদের মধ্যে অসংখ্য খুনের ঘটনাও ঘটেছে।

সম্প্রতি গত এক মাসে বগুড়া শহরে প্রকাশ্যে চারটি খুনের ঘটনা ঘটে। যাদেরকে খুন করা হয় তারা প্রত্যেকেই যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মী। নিহতরা এলাকায় বালু ব্যবসার সঙ্গে জড়িত ছিলেন। এই চারটি খুনের পর পুলিশ বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর হয়। বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা শহরের বিভিন্ন এলাকায় সুধিজন ও জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন। বৈঠকে তিনি বাড়ি নির্মাণকারীদের নির্ভয়ে পছন্দমত স্থান থেকে বালু কিনে কাজ চালানোর আহ্বান জানান।

পাশাপাশি জেলা পুলিশের উদ্যোগে প্রতিটি নির্মাণাধীন বাড়ি এবং স্থাপনার সামনে সাইনবোর্ড ঝুলিয়ে দেওয়ার কাজ শুরু করা হয়। একইসঙ্গে জোরপূর্বক বালু সরবরাহকারীদের তালিকা তৈরি করা হয়েছে।

বগুড়া শহরে প্রায় ১০০ জন বালু সরবরাহকারীর তালিকা করেছে পুলিশ। যাদের অধিকাংশই সরকারি দলের নেতাকর্মী। এছাড়া এলাকা ভিত্তিক বিএনপি ও জামায়াতের কয়েকজন বালু সরবরাহকারী রয়েছেন। পুলিশ তালিকা তৈরির পরে অনেকেই আত্মগোপন করেছে।

রমজান মাসে শহরের জামিল নগর এলাকায় জানেসাবা হাউজিংয়ে জোরপূর্বক সরবরাহ করা বালু না নেওয়ায় জামায়াতের বালু ব্যবসায়ী রতন ও রব্বানী এক বাড়ির মালিককে মারধর করে। এ ঘটনার পর পুলিশ অভিযান চালিয়েও তাদেরকে গ্রেফতার করতে পারেনি।

বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা বার্তা২৪.কম-কে বলেন, ‘জোর করে বালু সরবরাহের ব্যবসা বন্ধ হলে অনেক অপরাধ কমে যাবে। এবার সেই উদ্যোগ নেওয়া হয়েছে। নির্মাণাধীন বাড়ির সামনে ঝুলানো জেলা পুলিশের সাইনবোর্ড বালু সরবরাহকারীদের জন্য সতর্ক বার্তা।’

এ সম্পর্কিত আরও খবর