গরু আছে গাহেক নাই!

, জাতীয়

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-30 09:55:18

কোরবানি ঈদ সামনে রেখে বিভিন্ন হাটে গরু উঠতে শুরু করেছে। তেমনি মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার হরগজ গরুর হাটে ছোট বড় এবং মাঝারি আকারের গরুতে ভরপুর পুরো মাঠ। হাটে পর্যাপ্ত গরু থাকলেও গাহেক (ক্রেতা) নেই বলে মন্তব্য করেন খামারি আলিম মিয়া।

রোববার (১২ জুলাই) দুপুরে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার হরগজ গরুর হাটে আলাপকালে আলিম মিয়া বলেন, সকাল সাড়ে ১০টায় গরু নিয়ে হাটে আসেন তিনি। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত তার ষাঁড় গরুটির দরদাম করতে আসেনি কোনো ক্রেতা। এসময় আক্ষেপ করে তিনি বলেন, মাঠ ভরা গরু থাকলেও নেই তেমন গাহেক।

কোরবানি ঈদকে সামনে রেখে দুইটি ষাঁড় লালন পালন করেছেন কৃষক আমজাদ মিয়া। বিক্রির জন্য নিয়ে এসেছেন হরগজ হাটে। ধামরাইয়ের কুশুড়া থেকে গরু দু'টি পিকআপে হাটে আনতে খরচ হয়েছে দুই হাজার টাকা। তবে দুপুর দেড়টা পর্যন্ত গরু দু'টির কাছে আসেনি কোনো ক্রেতা। ফের গাড়ি ভাড়া করে বাড়ি যাওয়া ছাড়া কোনো উপায় নেই বলে জানান আমজাদ মিয়া।

মানিকগঞ্জের সিংগাইরের গরু ব্যবসায়ী বিল্লাল মিয়া বলেন, করোনার কারণে বেশ কিছুদিন বন্ধ ছিলো হরগজ গরুর হাট। এখন আবার হাটে বিকিকিনি শুরু হলেও অনেক ক্রেতা বিষয়টি জানেন না। যে কারণে ক্রেতার আগমন কম বলে জানান তিনি।

ঢাকা থেকে গরু কিনতে আসা ব্যবসায়ী ফিরোজ আহমেদ বলেন, বড় গরুর তুলনায় মাঝারি আকারের গরুর দাম অনেক বেশি। দামে মিল না হওয়ায় গরু কেনা হয়নি। এছাড়া গরু নিয়ে ঢাকায় রাখাও ঝামেলা। তবে কম দামে মাঝারি গরু পেলে কিনে নিয়ে যাবেন বলে মন্তব্য করেন তিনি।

স্বাস্থ্যবিধির বিষয়ে জানতে চাইলে হরগজ গরু হাটের সভাপতি স্থানীয় ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন খান জ্যোতি বলেন, ক্রেতা-বিক্রেতাদের সচেতন করার জন্য মাইকিং করা হচ্ছে। বাজারে স্প্রে করা হচ্ছে। তবে অনেকেই এ বিষয়ে বেশ উদাসীন বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর