নাটোরে নকল ইলেকট্রিক তার কারখানাকে জরিমানা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর | 2023-08-31 12:16:53

নাটোর শহরের বনবেলঘড়িয়া বাইপাস সংলগ্ন আবাসিক এলাকার নকল ইলেকট্রিক তার উৎপাদন ও বাজারজাত করার অভিযোগে আব্দুল মান্নান (৫৫) নামের এক কারখানা মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রোববার (১৯ জুলাই) দুপুরে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর যৌথ অভিযান পরিচালনা করে এ জরিমানা করে।

তবে অভিযানে ১০ লাখ টাকার নকল ইলেকট্রনিক তার জব্দ করা হলেও মুচলেকা নিয়ে ওই ব্যবসায়ীর জিম্মাতেই তারগুলো রেখে এসেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

জানা গেছে, দীর্ঘদিন ধরে আব্দুল মান্নান তার নিজ বাড়িতে পরিবেশ অধিদফতর, বিএসটিআই লাইসেন্সসহ আনুষঙ্গিক অনুমতিপত্র ছাড়াই নকল ও নিম্নমানের ইলেকট্রিকের তার উৎপাদন ও বাজারজাত করে আসছিলেন। এ সকল নিম্নমানের ইলেকট্রনিক তার সাধারণ মানুষসহ ঠিকাদাররা স্বল্পমূল্যে ক্রয় করে বসতবাড়ি, ব্যবসায় প্রতিষ্ঠান ও অফিস-আদালতে ব্যবহার করতেন। এসব ত্রুটিপূর্ণ তার পরবর্তীতে সহজে শর্ট সার্কিটের মাধ্যমে বৈদ্যুতিক বিপর্যয়সহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতো।

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক শামসুল আলম জানান, আব্দুল মান্নানের তার উৎপাদন কার্যকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০১৯ সালের ৫০ ধারার অধীনে দণ্ডযোগ্য ভোক্তা অধিকার বিরোধী কার্য, অপরাধ ও ভোক্তা অধিকার বিরোধী দণ্ডযোগ্য অপরাধ বলে গণ্য করে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় জব্দকৃত ১০ লাখ টাকার মালামাল মালিকের নিজ জিম্মায় দিয়ে আগামী এক মাসের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র তৈরির শর্ত দেয়া হয়েছে। যদি নির্দিষ্ট সময়ের মধ্যে তারা শর্ত পূরণ করতে ব্যর্থ হয় তাহলে কারখানাটি সিলগালাপূর্বক নিয়মিত মামলা রুজু করা হবে।

অভিযানে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) পক্ষে অংশ নেন সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম।

এ সম্পর্কিত আরও খবর