স্পেনকে বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নিয়োগের আহ্বান

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 22:22:46

স্পেনকে বাংলাদেশ থেকে মৌসুমি কৃষি শ্রমিক নিয়োগের বিষয়ে বিবেচনা করার জন্য অনুরোধ করেছেন পররাষ্ট্র মন্ত্রী একে আবদুল মোমেন।

সোমবার (২০ জুলাই) বাংলাদেশে স্পেনের রাষ্ট্রদূত আলভারো দে সালাস পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে বিদায়ী সাক্ষাৎ করতে এলে তিনি এ অনুরোধ জানান।

ড.আবদুল মোমেন করোনা মহামারী বিস্তাররোধে স্পেনীয় সরকারের প্রচেষ্টা ও বাংলাদেশ সরকারকে রাষ্ট্রদূতের পক্ষ থেকে এ বিষয়ে সময়োপযোগী এবং কার্যকর নীতিমালা সম্পর্কে অবহিত করার জন্য প্রশংসা করেন।

স্পেনের রাষ্ট্রদূত জানান, স্পেনে এ রোগে অনেক লোক মারা গিয়েছে। দেশটির পর্যটন খাতটি প্রচণ্ড ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক লোক বেকার হয়েছে। তবে গ্রীষ্মের মৌসুমে স্পেনের কৃষির জন্য মৌসুমি শ্রমিকের প্রয়োজন হবে।

এ কথা শুনে পররাষ্ট্র মন্ত্রী মোমেন বাংলাদেশ থেকে মৌসুমি কৃষি শ্রমিক নিয়োগের বিষয়ে বিবেচনা করার জন্য অনুরোধ করেন।
জলবায়ু পরিবর্তনের ধ্বংসাত্মক প্রভাব মোকাবিলায় বাংলাদেশের প্রতিশ্রুতি পুনঃব্যক্ত করে পররাষ্ট্রমন্ত্রী ২০১৯ সালের ডিসেম্বরে মাদ্রিদে সিওপি-২৫ এ যোগ দিতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফরের কথা স্মরণ করেন।

বাংলাদেশের বিদ্যমান বিনিয়োগ-বান্ধব প্রকল্পগুলির কথা উল্লেখ করে ড. মোমেন স্পেনের আরো বিনিয়োগের পাশাপাশি বিশেষ করে জ্বালানি ও পর্যটন খাতে বাংলাদেশের সাথে দক্ষতা ভাগ করে নেওয়ার আহ্বান জানান। পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন বাংলাদেশ আমেরিকাতে সাড়ে ৬.৫ মিলিয়ন পিপিই রফতানি করার পাশাপাশি কোভিড-১৯ আক্রান্ত কিছু দেশে রেমডেসিভির, হাইড্রোক্সাইক্লোরোকুইনের মতো ওষুধ সরবরাহ করেছে। কোভিড -১৯ প্রতিরোধ/চিকিৎসা সম্পর্কিত পিপিই এবং অন্যান্য ওষুধজাত পণ্য আমদানির প্রয়োজন হলে স্পেন বাংলাদেশের উপর নির্ভর করতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে স্পেনীয় সরকারের অব্যাহত সমর্থনকে ধন্যবাদ জানান। তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের জন্য আবেদন করেন যাতে মিয়ানমার রোহিঙ্গা জনগণের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনের প্রতিশ্রুতি মেনে চলতে পারে। পরিশেষে, স্পেনীয় রাষ্ট্রদূত ঢাকায় তার দায়িত্ব পালনকালে সর্বাত্মক সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ সম্পর্কিত আরও খবর