নো হেলমেট, নো পেট্রল

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 00:10:09

রংপুর: হেলমেটবিহীন মোটরসাইকেল চালকদের কাছে পেট্রল ও অকটেন বিক্রি করছে না রংপুরের পাম্প মালিকরা। এতে মোটরসাইকেল চালকরা মাথায় হেলমেট ছাড়া তেল নিতে এসে বিপাকে পড়ছে। এমন পরিস্থিতিতে কোথাও কোথাও চালকরা পাম্পে মোটরসাইকেল রেখে আশপাশের দোকান থেকে নতুন হেলমেট কিনে নিচ্ছে। সেই হেলমেট দেখিয়ে পাম্প থেকে পেট্রল বা অকটেন নিতে পারছে তারা।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) সকালে রংপুর মহানগরীর বেশ কয়েকটি তেল পাম্প ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সম্প্রতি মাথায় হেলমেটবিহীন মোটরসাইকেল চালকদের পেট্রল বা অকটেন না দিতে পাম্প মালিকদের প্রতি অনুরোধ জানিয়েছেন রংপুর জেলা পুলিশ।

বৃহস্পতিবার সকালে নগরীর শাপলা চত্বর ইউনিক পাম্প, শাপলা ব্রিজ সংলগ্ন রহমান পাম্প, সাতমাথা রোডের আব্দুল্লাহ পাম্পসহ স্টেশন রোড ছালেক পাম্প, বাংলাদেশ ব্যাংক মোড়, কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকার পাম্পটিতে হেলমেটবিহীন মোটরসাইকেল চালকরা তেল নিতে এসে ফিরে গেছে।

শাপলা চত্বরে ইউনিক পাম্পে বার্তা২৪.কমের সঙ্গে কথা হয় হেলমেটবিহীন মোটরসাইকেল চালক জুয়েল মিয়ার। তিনি রংপুরের পীরগঞ্জ শানেরহাট এলাকা থেকে জরুরি কাজে সকালে রংপুরে আসেন। পেট্রল শেষ হওয়ায় পাম্পটিতে গিয়েছিলেন, কিন্তু কর্তৃপক্ষ তাকে হেলমেট না থাকায় ফিরিয়ে দিয়েছে।

অন্যদিকে সাতমাথার আব্দুল্লাহ পাম্পে রাকিবুল হাসান বার্তা২৪.কমকে বলেন, ‘হঠাৎ এমন সিদ্ধান্তে আমরা কিছুটা বিব্রত বোধ করছি। তবে এটি খুবই ভালো সিদ্ধান্ত।’

রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট ও পেট্রল পাম্প মালিক সমিতির সভাপতি মোস্তফা সরোয়ার টিটু বলেন, ‘সম্প্রতি জেলা পুলিশের পক্ষ থেকে অতিরিক্ত পুলিশ সুপার আমাদেরকে হেলমেট ছাড়া মোটরসাইকেল চালকদের কাছে পেট্রল বিক্রি না করতে অনুরোধ করেছেন। বিষয়টি আমরা অতি গুরুত্ব সহকারে নিয়েছি। এই শহরে ৩৭টি পেট্রল পাম্প রয়েছে। প্রতিদিনই এসব পাম্প থেকে শত শত লিটার পেট্রল বিক্রি হয়। মানুষ যাতে পাম্পে এসে হয়রানির শিকার না হয় সে জন্য জনসচেতনতা বাড়াতে প্রয়োজনে পোস্টারিং করা হবে।’

রংপুরের অতিরিক্ত পুলিশ সুপার (এ সার্কেল) সাইফুর রহমান সাইফ বার্তা২৪.কমকে জানান, সড়ক-মহাসড়ক ছাড়াও আঞ্চলিক সড়কেও এখন অহরহ মোটরসাইকেল দুর্ঘটনা ঘটছে। মাথায় হেলমেট না থাকার কারণে দুর্ঘটনায় মোটরসাইকেল চালক ও আরোহীদের প্রায়ই বড় ধরনের ক্ষতি হচ্ছে। কিন্তু হেলমেট থাকলে এ ক্ষতি কম হয়। তাই মোটরসাইকেল দুর্ঘটনা রোধে পেট্রল পাম্প মালিকদের এ অনুরোধ করা হয়েছে।

পুলিশের এই কর্মকর্তা আরও বলেন, ‘দুর্ঘটনা যাতে কমে আসে সে জন্য কিছুদিন আগে পুলিশ লাইন স্কুলে চালক-হেলপারদের নিয়ে একটা কর্মশালাও করেছি। তাতে অনেকটাই লাভ হয়েছে। হেলমেট ছাড়া পেট্রল দেয়া বন্ধ হলে দুর্ঘটনা কমে আসবে বলে আমরা মনে করি। এ কারণে আমরা পাম্প মালিকদের অনুরোধ করে বলেছি ‘নো হেলমেট, নো পেট্রল’।

এ সম্পর্কিত আরও খবর