নেত্রকোনায় নানা আয়োজনে কমরেড মণি সিংহকে স্মরণ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নেত্রকোনা | 2023-08-29 19:41:52

কমরেড মণি সিংহ ছিলেন এ দেশের গণমানুষের নেতা। সারাজীবন তিনি লড়াই করে গেছেন খেটে খাওয়া-মেহনতি মানুষের জন্য। দেশের স্বাধীনতা অর্জন, গণতন্ত্র প্রতিষ্ঠা এবং সমাজতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে তার অবদান অবিস্মরণীয়।

মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টা ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা সভাপতি কমরেড মণি সিংহের ১১৯তম জন্মদিন ছিল মঙ্গলবার (২৮ জুলাই)।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে নেত্রকোনার দুর্গাপুর উপজেলায় এ বছর স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে পালিত হয়েছে এই গুণীজনের জন্মদিন।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার বিকেলে দুর্গাপুর উপজেলার বাগিচাপাড়া এলাকার মণি সিংহ স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে কমরেড মণি সিংহ মেলা উদযাপন কমিটির উদ্যোগে নানান কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, মণি সিংহের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, স্মরণসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

স্মরণসভায় দুর্গাপুর উপজেলা সিপিবির সাধারণ সম্পাদক রুপন কুমার সরকার রুপকের সঞ্চালনায় মেলা কমিটির নেতা বীর মুক্তিযোদ্ধা মো. সোহরাব হোসেন তালুকদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন- কেন্দ্রীয় সিপিবি নেতা কমরেড মণি সিংহের একমাত্র ছেলে ডা. দিবালোক সিংহ।

সভায় আরও বক্তব্য দেন- সাবেক উপজেলা চেয়ারম্যান মো. আব্দুল্লাহ হক, উপজেলা সিপিবির সভাপতি আলকাছ উদ্দিন মীর, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মো. আলী আজগর, জেলা পরিষদ সদস্য শফিকুল ইসলাম শফিক, উপজেলা যুবলীগ সভাপতি আব্দুল হান্নান, সিপিবির সাবেক সভাপতি ডা. সোহরাব উদ্দিন, উপজেলা কৃষক সমিতির সাধারণ সম্পাদক মো. মোরশেদ আলম, উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মো. আব্দুল্লাহ আল মামুন মুকুল ও প্রেসক্লাব প্রতিষ্ঠাতা সভাপতি সাহাদাত হোসেন কাজল প্রমুখ।

উল্লেখ্য, কমরেড মণি সিংহ ১৯০১ সালের ২৮ জুলাই কলকাতার এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। মাত্র আড়াই বছর বয়সে বাবা কালি কুমার সিংহের মৃত্যু হলে ঢাকায় তার মামা ডেপুটি ম্যাজিস্ট্রেট সুরেন সিংহের বাড়িতে চলে আসেন। মণি সিংহের মা সরলা দেবী ছিলেন তৎকালীন ময়মনসিংহ জেলার সুসঙ্গ দুর্গাপুরের জমিদারদের বড় বোন। ১৯৪৭ সালে পাকিস্তান প্রতিষ্ঠিত হবার পর পূর্ণ গণতন্ত্র ও শোষণ মুক্ত সমাজের আদর্শকে যারা সামনে এনেছেন- মণি সিংহ তাদেরই একজন। স্বাধীনতার পর ১৯৭৩ সালে অনুষ্ঠিত পার্টির দ্বিতীয় কংগ্রেসে মণি সিংহ কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্বাচিত হন।

১৯৮৪ সালের ২৩ ফেব্রুয়ারি তিনি গুরুতর অসুস্থ পরেন। ৮৪ বছর বয়স পর্যন্ত সক্রিয়ভাবে পার্টির দায়িত্ব পালন শেষে ১৯৯০ সালের ৩১ ডিসেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

এ সম্পর্কিত আরও খবর