‘লুটপাটনীতির কারণেই ভ্যাকসিন নিয়ে অনিশ্চয়তা’

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 15:44:26

সরকারের অদূরদর্শিতা আর লুটপাটনীতির কারণেই ভ্যাকসিন নিয়ে আজ অনিশ্চয়তা তৈরি হয়েছে বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

বুধবার (৬ জানুয়ারি) সকালে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, সরকার করোনা চিকিৎসায় ব্যর্থতার পরিচয় দিয়েছে। করোনা চিকিৎসার নামে কোটি কোটি টাকা লুটে নিয়েছে। করোনার ভুয়া রিপোর্ট দিয়ে ইতোমধ্যে বাংলাদেশ পুরো বিশ্বজুড়ে কলঙ্কিত হয়েছে। বিশ্বব্যাপী করোনা প্রাদুর্ভাবের শুরু থেকেই এ সরকার ব্যর্থতার পরিচয় দিয়েছে। মাস্ক কেলেঙ্কারি, পিপিই কেলেঙ্কারি, হাসপাতাল কেলেঙ্কারি, করোনা শনাক্তকরণ জালিয়াতিসহ বিভিন্ন দুর্নীতি উপহার দিয়েছে এই সরকার। এই সরকার ক্ষমতায় আসার পর থেকে সবচেয়ে  দুর্নীতিগ্রস্তখাত হচ্ছে স্বাস্থ্যখাত। তাদের দুর্নীতির কারণে স্বাস্থ্যখাত ভেঙ্গে পড়েছে।

করোনা ভ্যাকসিন প্রসঙ্গে তিনি বলেন, করোনা আক্রান্ত ঝুঁকিতে বাংলাদেশ শীর্ষ অবস্থানে থাকলেও এখন পর্যন্ত এর ভ্যাকসিন পেতে সরকার ন্যূনতম ব্যবস্থা করেনি। বিশ্বের অনেক দেশেই ইতোমধ্যে করোনা ভ্যাকসিন দেয়া শুরু হয়েছে অথচ বাংলাদেশে করোনা ভ্যাকসিন নিয়ে শুরু হয়েছে দোলাচল। যদিও গতকাল তড়িঘড়ি করে করোনা ভ্যাকসিন টিকার জন্য প্রায় ৬ হাজার কোটি টাকা একনেকে অনুমোদন দিয়েছে। তবে, সেখানেও রয়েছে দুর্নীতির বিশাল খাত।

তিনি আরো বলেন, ভ্যাকসিন ক্রয়ে সরাসরি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সাথে চুক্তি না করে তৃতীয় পক্ষের মাধ্যমে (বেক্সিমকো) চুক্তি করায় আর্থিক ক্ষতির সম্মুখীন হবে বাংলাদেশ। এর মাধ্যমে ভ্যাকসিনের প্রতিটি ডোজের দাম বাড়বে প্রায় দু’গুণ। বিনা ভোটের সরকারের জনগণের প্রতি কোন দায়বদ্ধতা নেই। সরকারের অদূরদর্শিতা আর লুটপাটনীতির কারণেই ভ্যাকসিন নিয়ে আজ অনিশ্চয়তা তৈরি হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর