‘পাগল আর শিশু দিয়ে নিরপেক্ষ সরকারের প্রস্তাব পাঠান’

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 13:33:15

পাগল আর শিশু দিয়ে নিরপেক্ষ সরকারের প্রস্তাব রাষ্ট্রপতির কাছে পাঠাতে বিএনপির প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়তনে স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত শেখ হাসিনার জন্মদিনের আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

ওবায়দুল কাদের বলেন, মির্জা ফখরুল এবং বিএনপি নেতাদের স্মরণ করিয়ে দিতে চাই। বাংলাদেশে আমরা যখন নিরপেক্ষ সরকারের জন্য আন্দোলন করছিলাম; তখন বেগম খালেদা জিয়া বলছিলেন, পাগল আর শিশু ছাড়া আর কেউ নিরপেক্ষ নয়। তাহলে আজ ফখরুল সাহেব বিএনপি নেত্রীবৃন্দ নিরপেক্ষ সরকার পাগল আর শিশু মিলিয়ে একটা প্রস্তাব পাঠান।

কারণ আপনাদের পাগল আর শিশু ছাড়া আর কেউ তো নিরপেক্ষ নয়, এটা আপনাদের নেত্রী বলেছেন। তাহলে পাগল আর শিশু দিয়ে একটা নির্বাচন কমিশন গঠন করুন। এই প্রস্তাব আপনারা পাঠান। রাষ্ট্রপতিকে মানবেন না, সার্চ কমিটি মানবেন না। গতবার সার্চ কমিটি করেছে রাষ্ট্রপতি। সংবিধানে আছে আলাপ আলোচনা করে রাষ্ট্রপতি, সে অধিকার আছে, সার্চ কমিটি করে নির্বাচন কমিশন গঠনের। যারা অসংবিধানিক বলছেন, তারা সত্যের বিকৃতি করছেন, সংবিধান বিরোধী কথা বলছেন।

তিনি বলেন, আপনাদের দাবি থাকতে পারে, কিন্তু সবচেয়ে বড় দাবি যেটা নিরপেক্ষ সরকার আপনারা চান। সে নিরপেক্ষ সরকারে প্রস্তাবটা পাঠান পাগল আর শিশু দিয়ে রাষ্ট্রপতি সেটা করবেন কিনা সেটা উনার বিষয়। এটা তো আপনাদের নেত্রীরই কথা।

হেরে যাওয়ার ভয়ে বিএনপি নির্বাচন থেকে সরে দাঁড়াতে চায় কি না জানতে চেয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আগামী নির্বাচনে আপনারা আসুন এটা আমরা চাই। কিন্তু এখন থেকে হুমকি ধামকি দিচ্ছেন প্রয়োজনে নির্বাচন করবেন না, নির্বাচন বয়কট করবেন কেন? হেরে যাওয়ার ভয়ে আগেই কি হেরে যাচ্ছেন?

নির্বাচন এখনও দু-বছরের বেশি সময় বাকি, আজকে আন্দোলনের ডাক দিচ্ছেন। আপনাদের আন্দোলনে এদেশের মানুষ সাড়া দেবে কি? মানুষ আপনাদের সাথে আছে? তের বছর তো আন্দোলন ডাক দিলেন, দেখতে দেখতে তের বছরে মরা গাঙে জোয়ার আসেনি। আপনাদের আন্দোলনের মরা গাঙে এ পর্যন্ত জোয়ার আসেনি, ভবিষ্যতেও আসবে কি না আমরা জানি না। এদেশের মানুষ জানে না। কারণ মানুষ আপনাদের ওপর আস্থা হারিয়ে ফেলেছে বলে জানান কাদের।

নির্বাচন ঠেকাতে আসলে সহ্য করা হবে না জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, নির্বাচনে আসুন, আপনাদের স্বাগতম। কিন্তু নির্বাচন করতে দেবেন না এই দম্ভোক্তির জবাব বাংলার জনগণকে সঙ্গে নিয়ে আমরা দেব। নির্বাচন না করলে আপনাদের ব্যপার। কিন্তু নির্বাচন ঠেকাতে যাবেন, সেটা কিন্তু বাংলার জনগণ সহ্য করবে না।

তিনি আরও বলেন, বিএনপি আসবে না, তা বলে নদীর স্রোত বন্ধ থাকবে না। তাই বলে সময়ের গতি বন্ধ থাকবে না। সময় আর স্রোত যেমন বন্ধ থাকে না নির্বাচনও বন্ধ থাকবে না। বিএনপি আসুক আর না আসুক তার ওপর নির্বাচন বন্ধ থাকবে না। নির্বাচন যথা সময়ে সংবিধান অনুযায়ী হবে।

স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মলরঞ্জন গুহের সভাপতিত্বে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন, সাধারণ সম্পাদক তারেক সাঈদ বক্তব্য রাখেন।

এ সম্পর্কিত আরও খবর