বর্তমান সরকারের অধীনেই নির্বাচনে যাবে যুক্তফ্রন্ট

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 01:54:45

আওয়ামী লীগ ও ১৪ দলের সঙ্গে সাবেক রাষ্ট্রপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন রাজনৈতিক জোট যুক্তফ্রন্টের সংলাপ শেষ হয়েছে। প্রায় তিনঘণ্টার এই বৈঠক শেষে গণভবন থেকে বের হয়ে আসেন যুক্তফ্রন্ট ও বিকল্পধারা বাংলাদেশের চেয়ারম্যান ডা. বদরুদ্দোজা চৌধুরীসহ অন্যান্য নেতারা।

এ সময় বিকল্পধারার মহসচিব মেজর আব্দুল মান্নান সাংবাদিকদের বলেন, আমরা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চেয়েছি। তবে এই সরকারের অধীনে নির্বাচন হলে আমরা নির্বাচনে অংশ নিবো।

এদিকে বৈঠক থেকে বের হয়ে ডা. বদরুদ্দোজা চৌধুরী বলেন, আলোচনা হয়েছে। আমাদের সব কথা ভালোভাবে বলতে পেরেছি। প্রধানমন্ত্রী আমাদের সব কথা শুনেছেন। ফলপ্রুস হয়েছে কিনা এটা সংবাদ ব্রিফিং এ বলতে পারব। 

শুক্রবার (২ নভেম্বর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে পৌনে আটটায় সংলাপ শুরু হয়, শেষ হয় রাত সাড়ে ১০ টায়।  সংলাপে আওয়ামী লীগ ও ১৪ দলের পক্ষে নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। অন্যদিকে যুক্তফ্রন্টের পক্ষে নেতৃত্ব দেন যুক্তফ্রন্ট ও বিকল্পধারা বাংলাদেশের চেয়ারম্যান ডা. বদরুদ্দোজা চৌধুরী।

এর আগে, সংলাপের সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে চাই, যেন জনগণ তাদের নেতৃত্ব খুঁজে নিতে পারে। কিভাবে সেই নেতৃত্ব খুঁজে নিতে পারে, সেটার চূড়ান্ত একটা ব্যবস্থা করাটাই আমাদের লক্ষ্য।

সংলাপে যুক্তফ্রন্টের পক্ষ থেকে সাত দফা দাবি তুলে ধরা হয়। এসব দাবির মধ্যে নির্বাচনে লেভেল প্লেয়িং নিশ্চিত করতে সংসদ ভেঙে দেওয়া বা নিষ্ক্রিয় করে দেওয়া, নির্বাচনের সঙ্গে যুক্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নির্বাচন কমিশনের অধীনে ন্যস্ত করা, নির্বাচনকালীন বা জাতীয় সরকার গঠনে প্রয়োজনে একদিনের জন্য সংসদ ডাকা, সীমিত ক্ষমতা দিয়ে নির্বাচনের আগে-পরে সেনাবাহিনী মোতায়েন, নির্বাচনের আগে রাজনৈতিক কারণে আটক বন্দিদের মুক্তিসহ বিভিন্ন দাবি তুলে ধরা হয়।

 

এ সম্পর্কিত আরও খবর