‘বিএনপিকে নিয়ে নির্বাচন করতে হবে সংবিধানে কোথাও লেখা নেই’

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-04 15:22:08

বিএনপিকে নিয়ে নির্বাচন করতে হবে এটি সংবিধানের কোথাও লেখা নেই। বিদ্যমান পদ্ধতিতে সুষ্ঠু নির্বাচন হতে কোনো বাধা নেই বলে মনে করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান।

শনিবার (৪ নভেম্বর) সকালে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির অগ্রগতি বিষয়ক আলোচনাসভা’ শেষে তিনি এই কথা বলেন।

আওয়ামী লীগের এই কেন্দ্রীয় নেতা বলেন, ১৯৭২ সালে নিয়ম ছিল যে ব্যালট পেপারের পেছনে সিল ও অফিসারের স্বাক্ষর থাকবে। তবে আটাত্তরের সেটা শুধু সিল রাখার ব্যবস্থা করা হয়। এবার আবার প্রতিটি ব্যালট পেপারের পিছনে সিল ও স্বাক্ষরের ব্যবস্থা রাখা হয়েছে। এতে নির্বাচন আরও সুষ্ঠু হবে বলে মনে করি আমরা।

তিনি বলেন, আমাদের কমিশন থেকে যে ব্রিফ দেওয়া হয়েছে তাতে মনে করি সংবিধান সম্মত একটি সুষ্ঠু নির্বাচন হবে।

বিগত নির্বাচনে আওয়ামী লীগের দ্বারা অরাজকতা হয়েছে, তাই অনেকে ভয়ের কথা বলেছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আওয়ামী লীগ কখনো অরাজকতার নির্বাচন করেনি। আমাদের ভোটাররা ভোটকেন্দ্রে এসে ভোট দিবেন এখানে যেসব রাজনৈতিক দল নাম সর্বস্ব তাদের ভোটার নাই, তারাই এরকম অভিযোগ করতে পারে বলে আমি মনে করি।

বিএনপি নির্বাচনে আসবে না, তাদের ছাড়া কিভাবে নির্বাচন করবেন জানতে চাইলে তিনি বলেন, বিএনপিকে নিয়ে নির্বাচন করতে হবে এটা সংবিধানে লেখা নাই পৃথিবীর কোন আইনেও লেখা নাই। পৃথিবীর বিভিন্ন দেশে আমরা দেখেছি অনেক রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করে না। সুতরাং যেসব রাজনৈতিক দলের সক্ষমতা নাই, জনসমর্থন নাই, জনগণের ওপর যাদের আস্থা নেই তারা তো নির্বাচনে আসবেই না।

বিএনপিকে ইসির সংলাপে আমন্ত্রণে চিঠি দেওয়া গেল না, এটা কি স্বাভাবিক ঘটনা, এমন প্রশ্ন করলে ফারুক খান বলেন, আমি মনে করি এটা বিএনপির জন্য লজ্জাজনক। তারা অফিসে থাকবে না কেন।

তিনি আরও বলেন, ইসি নিজেই এটা জানিয়েছে যে তারা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বসেছে এবং তারা আশ্বস্ত হয়েছে যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।

নির্বাচনের পরিবেশ আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, নির্বাচনের পরিবেশ আছে ও ভবিষ্যতে আরও ভালো হবে।

এ সম্পর্কিত আরও খবর