অবরোধের শেষদিনেও গুলিস্তানে সতর্ক অবস্থানে আওয়ামী লীগ

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা  | 2023-11-09 11:57:29

বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা অবরোধের তৃতীয় দফার শেষ দিনেও কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে এ সময় যোগ দিয়েছেন কেন্দ্রীয় নেতারাও।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) সকাল ৯টা থেকে রাজধানীর গুলিস্তানে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউ বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেতাকর্মীরা অবস্থান করছেন।

উপস্থিত নেতাকর্মীরা বলেন, দেশকে অস্থিতিশীল করার পাঁয়তারা করছে বিএনপি-জামায়াত। তারা দেশি-বিদেশি ষড়যন্ত্রের মাধ্যমে দেশকে উল্টোপথে টেনে ধরতে চায়। নির্বাচন বানচাল করতে চায়। অগ্নি সন্ত্রাসের মাধ্যমে দেশের শান্তি নষ্ট করতে চায়। আমরা এই অপশক্তিকে রুখতে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করছি। তাদের সহিংসতা রুখতে সতর্ক পাহারা দিচ্ছি।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফি, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরসহ নগরের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা সকাল থেকে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান করছেন।

তাদের সঙ্গে যোগ দিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ঢাকা-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম।

উল্লেখ্য, সরকারের পদত্যাগের দাবি আদায়ে তৃতীয় দফায় বিএনপির দেশব্যাপী ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচির আজ শেষ দিন। দলটির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা অন্য বিরোধী দলগুলোও এ কর্মসূচি পালন করছে।

সোমবার (৬ নভেম্বর) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা দিয়ে বলেন, এই কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করা হবে। আমাদের অবরোধ কর্মসূচি জনগণের দাবির ওপর ভিত্তি করে। এটা শুধু বিএনপির কর্মসূচি নয়। যারা দেশের মালিকানা থেকে বঞ্চিত হয়েছেন, তাদের সবার কর্মসূচি এটি।

গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশ ও নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষে মাঝ পথেই পণ্ড হয় যায় বিএনপির সমাবেশ। সমাবেশ বানচালের প্রতিবাদে পরের দিন (২৯ অক্টোবর) সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে বিএনপি। এক দিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে টানা তিন দিনের অবরোধ কর্মসূচি দেওয়া হয়।

এরপর৫ নভেম্বর ভোর ৬টা থেকে ২ দিন অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি ও সমমান বিরোধী দলগুলো। এসব কর্মসূচি চলাকালে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ দলের সিনিয়র নেতাদের গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনী। আর গ্রেফতারের বাইরে থাকা নেতারা আত্মগোপনে রয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর