আওয়ামী লীগের সঙ্গে জোটের বিপক্ষে জাপার জেলা নেতারা

জাতীয় পার্টি, রাজনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-11-14 16:58:35

জাতীয় পার্টির তৃণমূলের নেতারা অনেকেই আওয়ামী লীগের সঙ্গে জোটের বিপক্ষে। অনেকেই বিগত ১৫ বছরে নানান বঞ্চনার কথা তুলে ধরেন। আবার কেউ কেউ সরাসরি বিএনপি সঙ্গে জোট গঠনের মতামত দিয়েছেন।

মঙ্গলবার (১৪ নভেম্বর) আইডিইবি মিলনায়তনে অনুষ্ঠিত জাতীয় পার্টির নির্বাহী কমিটি ও জেলা কমিটির নেতারা এমন মতামত দিয়েছেন। বৈঠকে উপস্থিত একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে বার্তা২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

রূদ্ধদ্বার সভাটি বেলা সোয়া ১১টায় শুরু হয়। এতে পার্টির চেয়ারম্যান জিএম কাদের সভাপতিত্ব করছেন। সিনিয়র নেতারা প্রায় সকলেই উপস্থিত হয়েছেন। তবে পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ ও তার পুত্র রাহগীর আল মাহি সাদ এরশাদকে অনুপস্থিত দেখা গেছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দোদুল্যমান অবস্থার মধ্যেই জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হচ্ছে।

জাতীয় পার্টিতে মোটাদাগে দুটি ধারা বিদ্যমান, একটি অংশে রয়েছেন যারা নিয়মিত সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন, হচ্ছেন। ভবিষ্যতেও প্রার্থী হওয়ার সম্ভাবনা রয়েছে। আরেকটি বড় অংশ রয়েছে যারা জেলা, উপজেলাসহ বিভিন্ন স্তরের নেতৃত্বে রয়েছেন। দল সরকারের সঙ্গে থাকলেও তৃণমূলের নেতাকর্মীরা অনেকেই রুটি হালুয়ার ভাগ থেকে বঞ্চিত। আবার কেউ কেউ নানাভাবে হয়রানির শিকারও হয়েছেন। তাদের ভাবনা এক রকম। আবার সম্ভাব্য প্রার্থীদের ভাবনা অন্য রকম, তারা জয় পরাজয়ের হিসাব কষে সিদ্ধান্ত নেন। কোন জোটে গেলে কি হতে পারে সেটিও মাথায় রেখে ছক কষেন।

২০১৪ সালের নির্বাচনে মনোনয়ন দাখিল করার পর হঠাৎ করেই নির্বাচন থেকে সরে দাঁড়ান হুসেইন মুহম্মদ এরশাদ। কিন্তু বড় একটি অংশ এরশাদের নির্দেশ অমান্য করে নির্বাচনে থেকে যান। এবারও সে রকম দৃশ্য চিত্রায়ন হওয়ার সম্ভাবনা দেখছেন অনেকেই। যে কারণে ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতে চান জিএম কাদের।

যে কোনো দিন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা আসতে পারে। বিএনপির নেতৃত্বাধীন জোট তত্বাবধায়কের দাবিতে নির্বাচন বর্জণের ঘোষণা দিয়ে রেখেছে। দাবি আদায়ে হরতাল অবরোধসহ টানা কর্মসূচি চালিয়ে যাচ্ছে। অন্যদিকে জাতীয় সংসদের প্রধান বিরোধীদল এখন পর্যন্ত অবস্থান পরিষ্কার করেনি। তারা সব সময় বলে আসছে নির্বাচনের পরিবেশ তৈরি হলে তারা অংশ নেবে। তবে দু’একবার বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে নির্বাচন তারা চান না।

৪ অক্টোবর এক অনুষ্ঠানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, আমরা এখন নির্বাচন প্রক্রিয়ার মধ্যে আছি। আমরা এখনও জানি না দেশের পরিস্থিতি কি হবে। তবে সময় এলে সিদ্ধান্ত নেবো, নির্বাচনে অংশ নেবো কিনা। যতক্ষণ ঘোষণা না দিয়েছি, ততক্ষণ নির্বাচন প্রক্রিয়ায় আছি।

জাতীয় পার্টির নির্বাহী কমিটির মেয়াদ শেষ হয়েছে গত বছর। নির্ধারিত সময়ে কাউন্সিল করতে না পারায় দুই দফায় সময় নেওয়া হয়েছে ইলেকশন কমিশন থেকে। বিশাল আকারের নির্বাহী কমিটির একটি মাত্র বর্ধিত সভা হয়েছে। ১৪ নভেম্বর প্রথম পূর্ণাঙ্গ কমিটির সভা অনুষ্ঠিত হয়।

এ সম্পর্কিত আরও খবর