তুলকালাম কিছু হবে তা সম্ভব নয়: ইনাম আহমেদ চৌধুরী

আওয়ামী লীগ, রাজনীতি

আশরাফুল ইসলাম, পরিকল্পনা সম্পাদক, বার্তা২৪.কম | 2023-11-15 19:23:42

আসন্ন জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা ও নির্বাচনকে ঘিরে পশ্চিমা দেশগুলোর অতিতৎপরতায় ‘তুলকালাম কিছু হওয়ার সম্ভবনা’ দেখছেন না আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও প্রাইভেটাইজেশন কমিশনের সাবেক চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী।

বিশ্বব্যাংক ও এডিবির বিকল্প গভর্নর হিসেবে দায়িত্ব পালন করে আসা এই আন্তর্জাতিক উন্নয়ন বিশেষজ্ঞ মনে করেন, বাংলাদেশের বিষয়ে আমেরিকা দৃষ্টিভঙ্গির পরিবর্তন হওয়া উচিত এবং তাদের নীতি প্রয়োগের ভিন্নতা থেকে বেরিয়ে ভারসাম্যপূর্ণ আচরণ করা উচিত।

জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার প্রাক্কালে বুধবার সন্ধ্যায় বার্তা২৪.কম-কে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ইনাম আহমেদ চৌধুরী। কথা বলেছেন পরিকল্পনা সম্পাদক আশরাফুল ইসলাম

বার্তা২৪.কম: বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে পশ্চিমা কুটিনীতিকদের ভূমিকা এবার বেশ জোরাল। তপশিল ঘোষণার প্রাক্কালে ঢাকায় আজও মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস একাধিক বৈঠক করেছেন। আমরা কি বিদেশি চাপমুক্ত একটি নির্বাচন করে উঠতে পারব বলে আপনি মনে করেন..

ইনাম আহমেদ চৌধুরী: কিছুক্ষণের মধ্যে তপশিল ঘোষণা করা হবে। সে নির্বাচন অবশ্যই অনুষ্ঠিত হবে অবাধ ও সুষ্ঠুভাবে-আমরা তাই আশা করি। তারা (যুক্তরাষ্ট্র) যে সংলাপের কথা বলেছেন, আমার তো মনে হয় সময় শেষ হয়ে গেছে। নির্বাচনের প্রাথমিক পর্ব শুরু হয়ে গেছে। চাপ বলতে যেটি…সবাই চাইছে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট হয়, সেটা ঠিক..সেখানে কেউ যদি কোন চাপ দিতে চায়, চাপ জিনিসটা আইডিয়া হিসেবে গ্রহণযোগ্য নয়। মন্তব্য থাকতে পারে, যেমন আমরা চাইতে পারি, আমেরিকাতে দৃষ্টিভঙ্গির পরিবর্তন হোক, তারা গণতান্ত্রিক উপায়ে পৃথিবীর সমস্ত দেশকে দেখার চেষ্টা করুক। সেটা আমরাও চাই। প্যালেস্টাইনে তাদের যে ভূমিকা সেটাকে আমরা অগণতান্ত্রিক বলছি, আমরাও চাই তারা গণতান্ত্রিক আচরণ করুক সেখানে। তারাও চায় আমাদের এখানে গণতন্ত্র শক্তিশালী হোক, তারাও গণতন্ত্র অনুসারী হোক সেটাও আমরা চাই। এই যে চাওয়া এটাকে চাপ হিসেবে ধরা বোধহয় উচিত হবে না। আরেকটি বিষয় গুরুত্ব দেওয়া উচিত হবে, মার্কিন নীতি প্রয়োগে ভারসাম্য এক হওয়া উচিত প্রত্যেকটি দেশে। প্রয়োগের মানটা ভিন্ন থাকা উচিত নয়। বাংলাদেশের জন্য একটা থাকবে, অন্য দেশের জন্য আরেকটা থাকবে, সেটা উচিত নয়।

বার্তা২৪.কম: মার্কিন প্রত্যাশার ব্যত্যয়ে কি ধরণের অবস্থার অবতারণা হতে পারে বলে আপনি মনে করেন,

ইনাম আহমেদ চৌধুরী: আমার মনে হয় না এটি বেশিদূর যাবে। মনে হয়, তাদের বক্তব্য তারা বলেছেন, আমার মনে হয় চায়ের কাপের ঝড়ের মতন হবে।
বার্তা২৪.কম: পূর্বাপর প্রেক্ষিত বিবেচনায় বিভিন্ন দেশে মার্কিন খবরদারির যে প্রবণতা সেখানে বাংলাদেশ কি তবে আগের জায়গায় নেই?

ইনাম আহমেদ চৌধুরী: তা তো নিশ্চয়ই মনে করতে পারি। আমরা বিভিন্ন ক্ষেত্রে অনেক এগিয়ে গেছি। তাদের শুভেচ্ছাসূচক মন্তব্য যদি হয় আমরা নিশ্চয়ই বিবেচনা করব, সেটা আমাদের নীতিতে, অবস্থা বুঝে বিবেচনা করা হবে। এটা নিয়ে তুলকালাম কিছু হবে তা সম্ভব নয়।

বার্তা২৪.কম: এই নির্বাচনে কোন ঝুঁকি দেখছেন কিনা?

ইনাম আহমেদ চৌধুরী: তেমন কিছু ঝুঁকি হবে বলে মনে হয় না। কিছু শান্তির ব্যঘাত হয়তো হতে পারে তবে তা বড় কিছু হবে বলে মনে হয় না।

বার্তা২৪.কম: বিএনপি’র চলমান কর্মসূচি প্রসঙ্গে কি বলবেন-

ইনাম আহমেদ চৌধুরী: আমি সহিংসতা পছন্দ করি না। আমার মনে হয় না সহিংসতা করে কোন কিছুর সমাধান হবে।

এ সম্পর্কিত আরও খবর