আ.লীগের সাথে জোট বেঁধে নির্বাচন করবে জাসদ

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-17 18:27:23

গত তিনটি নির্বাচনের ধারাবাহিকতায় আবারও আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে ভোটে অংশগ্রহণ করার কথা জানিয়েছে হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

শুক্রবার (১৭ নভেম্বর) নির্বাচন কমিশনকে (ইসি) আনুষ্ঠানিকভাবে এক চিঠিতে বিষয়টি জানিয়েছে দলটি।

চিঠিতে দলটি নিজেদের মশাল প্রতীকের পাশাপাশি জোটবদ্ধভাবে আওয়ামী লীগের নৌকা প্রতীকে ভোট করার কথা বলেছে।

জাসদের দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন এ বিষয়ে বলেন, আজকে দলের পক্ষ থেকে আমি চিঠি জমা দিয়ে এসেছি। অতীতের মতো এবারও আমরা জোটবদ্ধ হয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেব।

জাসদ জানিয়েছে, নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনের মতোই দ্বাদশ সংসদ নির্বাচনে কিছু নিবন্ধিত দল জোটবদ্ধ হয়ে নির্বাচন করবে। জাসদ এ নির্বাচনে ১৪ দলীয় নির্বাচনি জোটের শরিক দল হিসেবে জোটবদ্ধ নির্বাচন করবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে উপলক্ষ্যে জোটবদ্ধ হয়ে অংশগ্রহণে ইচ্ছুক দলগুলোকে শনিবারের (১৮ নভেম্বর) মধ্যে জানাতে বলেছে ইসি। তার অংশ হিসেবে জাসদ তাদের অবস্থান জানাল। অন্যান্য দলও পর্যায়ক্রমে জানাবে।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর অনুচ্ছেদ ২০ (১) (এ) অনুযায়ী, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক একাধিক নিবন্ধিত রাজনৈতিক দল মিলে জোট গঠন করা হলে, তার মধ্যে থেকে যেকোনও একটি দলের প্রতীক জোটভুক্ত দলগুলোর প্রার্থীদের বরাদ্দ করা যাবে।

দলগুলোর জোটভুক্ত হয়ে একে অন্যের প্রতীক ব্যবহার করতে চাইলে তফসিল ঘোষণার তিন দিনের মধ্যে ইসিতে জানানোর বিধান রয়েছে। জাসদের প্রতীক মশাল। আরপিও’র বিধান অনুযায়ী জোটবদ্ধ হলে আওয়ামী লীগের সম্মতিতে জাসদের প্রার্থীদের কেউ কেউ চাইলে নৌকা প্রতীকও ব্যবহার করতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর