তৃতীয় দিনে আ. লীগের মনোনয়ন ফরম বিক্রি কমেছে

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-20 14:32:37

প্রথম দুই দিনের তুলনায় তৃতীয় দিনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি কমেছে।

সোমবার (২০ নভেম্বর) সকাল ১০টা থেকে তৃতীয় দিনের মতো রাজধানীর ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। দুপুর ১টা পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ৩৩৫টি বলে জানান আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

৩৩৫টি মনোনয়ন ফরমের মধ্যে ঢাকা বিভাগে ৫৫টি, চট্টগ্রামে ৮২টি, ময়মনসিংহ বিভাগে ২৯টি, সিলেট বিভাগে ১৫টি, খুলনা বিভাগে ৪৫টি, বরিশাল বিভাগে ৪০টি, রাজশাহী বিভাগে ২৯টি ও রংপুর বিভাগে ৪০টি।

গত দুই দিনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ২ হাজার ২৮৬টি। এতে আওয়ামী লীগের আয় হয়েছে ১১ কোটি ৪৩ লাখ টাকা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দলীয় মনোনয়ন ফরম বিক্রির দ্বিতীয় দিন রোববার (১৯ নভেম্বর) এক হাজার ২১২টি মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। এতে দলটির আয় হয়েছে ৬ কোটি ৬ লাখ টাকা।

দলটির দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া জানান, মনোনয়ন ফরম বিক্রির দ্বিতীয় দিনে সর্বোচ্চ ফরম বিক্রি হয়েছে ঢাকা বিভাগে। এই বিভাগ থেকে ২৭০ জন দলীয় মনোনয়ন ফরম কিনেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ফরম বিক্রি হয়েছে চট্টগ্রাম বিভাগে। এই বিভাগ থেকে ২৩১ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

এছাড়া খুলনা বিভাগ থেকে ১৬৫ জন, রাজশাহী বিভাগ থেকে ১৪০ জন, ময়মনসিংহ বিভাগ থেকে ১১২, রংপুর বিভাগ থেকে ১০৮, বরিশাল বিভাগ থেকে ৯০ এবং সিলেট বিভাগ থেকে ৬৩ জন নেতা আওয়ামী লীগের দলীয় ফরম সংগ্রহ করেছেন। এ ছাড়া অনলাইনে বিভিন্ন বিভাগ থেকে ৩২টি মনোনয়ন ফরম কিনেছেন নেতারা।

প্রথম দিনে শনিবার এক হাজার ৭৪টি মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। এতে দলটির আয় হয়েছে ৫ কোটি ৩৭ লাখ টাকা।

প্রথম দিনে ঢাকা বিভাগ থেকে ২১৪ জন দলীয় মনোনয়ন ফরম কিনেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ফরম বিক্রি হয়েছে চট্টগ্রাম বিভাগে। এই বিভাগ থেকে ২০১ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। রাজশাহী বিভাগ থেকে ১৭৬ জন, খুলনা বিভাগ থেকে ১২৫, রংপুর বিভাগ থেকে ১০৯, ময়মনসিংহ বিভাগ থেকে ১০৫, বরিশাল বিভাগ থেকে ৭৫ এবং সিলেট বিভাগ থেকে ৫৫ জন নেতা আওয়ামী লীগের দলীয় ফরম সংগ্রহ করেছেন। এ ছাড়া অনলাইনে বিভিন্ন বিভাগ থেকে ১৪টি মনোনয়ন ফরম কিনেছেন নেতারা।

এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার টাকা।

উল্লেখ্য, শনিবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন দলের সভাপতি শেখ হাসিনা, যা চলবে মঙ্গলবার বিকাল চারটা পর্যন্ত।

এ সম্পর্কিত আরও খবর