মানিকগঞ্জে নৌকার মাঝি নিয়ে নানা গুঞ্জন

আওয়ামী লীগ, রাজনীতি

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-11-25 13:21:55

সারাদেশের ন্যায় মানিকগঞ্জেও বইছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হাওয়া। রাজধানীর পাশের জেলা মানিকগঞ্জে জাতীয় সংসদীয় আসন রয়েছে মোট তিনটি। মামলা-হামলায় বিএনপি নেতাকর্মীরা অনেকটা মাঠশূন্য হয়ে পড়লেও ফুরফুরে মেজাজে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা। নৌকার মাঝি নিয়ে নানা গুঞ্জন এখন জেলার সব জায়গায়।

রাস্তাঘাট, হাটবাজার, আইন-আদালতসহ সব জায়গায় নৌকার মাঝি সিলেকশন নিয়ে চলছে নানা সমীকরণ ও আলাপ-আলোচনা। নৌকার মাঝি হতে মানিকগঞ্জের তিনটি আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দিয়েছেন মোট ২৩ জন। যাচাই-বাছাই শেষে দলীয় প্রধান সভাপতি শেখ হাসিনা দ্বাদশ জাতীয় নির্বাচনে প্রার্থী বাছাই করবেন মাত্র তিনজনকে।

মানিকগঞ্জের তিনটি সংসদীয় আসন থেকে মনোনয়ন সংগ্রহ ও প্রত্যাশীর তালিকায় রয়েছেন ক্ষমতাসীন দলের এমপি-মন্ত্রী, সাবেক এমপি, উপজেলা পরিষদ চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান এবং জেলা আওয়ামী লীগের নেতা-সদস্য ও সমর্থক। নৌকার মাঝি হতে সকল চেষ্টাই অব্যাহত রেখেছেন এসব নেতা-কর্মীরা।

সবশেষ কে পাচ্ছেন নৌকার টিকেট। কেমন হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। জাতীয় পার্টি কিভাবে নির্বাচনে অংশগ্রহণ করবে। আর মানিকগঞ্জের তিনটি আসন থেকে জাতীয় পার্টিকে কোন আসন ছেড়ে দিবে কিনা বা মনোনয়ন না পেলে নৌকার বিদ্রোহী প্রার্থী হতে পারে কারা-এসব বিষয়েই আলোচনা এখন মাঠে-ঘাটে।

মানিকগঞ্জ-১

ঘিওর-দৌলতপুর ও শিবালয় নদী ভাঙন কবলিত তিনটি উপজেলা নিয়ে গঠিত মানিকগঞ্জ-১ নির্বাচনী আসন। এই আসন থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র সংগ্রহ করেছে মোট ৮ জন। বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত এই আসনটি ২০০৮ সাল থেকে রয়েছে ক্ষমতাসীন দলের দখলে।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে এই আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সদস্য নাঈমুর রহমান দুর্জয়, সাবেক সংসদ সদস্য আনোয়ারুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম, শিবালয় উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রেজাউর রহমান খান জানু, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক ও দৌলতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম রাজা, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও কেন্দ্রীয় যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সালাউদ্দিন মাহমুদ জাহিদ, দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সদস্য শফিকুল ইসলাম শফিক এবং বাংলাদেশ আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক উপ-কমিটির সদস্য মোহাম্মদ শিহাব উদ্দিন।

মানিকগঞ্জ ২

সিংগাইর-হরিরামপুর ও মানিকগঞ্জ সদর উপজেলার তিনটি আসন নিয়ে গঠিত মানিকগঞ্জ-২ আসন। নৌকার মনোনয়ন প্রত্যাশায় সংসদীয় এই আসন থেকে নির্বাচন করতে মনোনয়নপত্র সংগ্রহ করেছে মোট ১১ জন।

নৌকার টিকেট নিশ্চিন্তের অপেক্ষায় থাকা মনোনয়নপত্র সংগ্রহকারীরা হলেন, বর্তমান সংসদ সদস্য ও সিংগাইর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ বেগম, জেলা আওয়ামী লীগের সদস্য ও সিংগাইর উপজেলা পরিষদের চেয়ারম্যান মুশফিকুর রহমান খান হান্নান, জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক ও হরিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সাবেক যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক দেওয়া শফিউল আরেফিন টুটুল, জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ দেওয়ান জাহিদ আহম্মেদ টুলু, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সদর উপজেলার হাটিপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম মনির হোসেন, জেলা আওয়ামী লীগের ‍কৃষি ও সমবায় বিষয়ক সম্পদাক তারিকুর রহামন চৌধুরী উইল্টন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা ইঞ্জিনিয়ার সালাম চৌধুরী, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন আহম্মেদ চঞ্চল, বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক কেন্দ্রীয় ‍উপকমিটির সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী প্রজন্ম লীগের সহ-সভাপতি ইঞ্জিঃ সারোয়ার আলম এবং বাংলাদেশ আওয়ামী হকার্স লীগের সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ জাকারিয়া হানিফ।

মানিকগঞ্জ-৩

সাটুরিয়া ও মানিকগঞ্জ সদর উপজেলার সাতটি ইউনিয়ন ও মানিকগঞ্জ পৌরসভা এলাকা নিয়ে গঠিত মানিকগঞ্জ-৩ আসন। এই আসনে ক্ষমতাসীন দলের টিকেট পেতে সবচেয়ে কম মনোনয়ন প্রত্যাশী। মানিকগঞ্জ-৩ আসন থেকে নৌকার মাঝি হতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন মাত্র চারজন।

মানিকগঞ্জ-৩ আসন থেকে মনোনয়ন প্রত্যাশীরা হলেন, বর্তমান সংসদ সদস্য ও স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক মন্ত্রী জাহিদ মালেক, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাড. বাদরুল ইসলাম খান বাবলু, প্রচার ও প্রচারণা বিষয়ক সম্পাদক তাবারাকুল তোসাদ্দেক হোসেন খান এবং আওয়ামী লীগ সমর্থক ড. রফিকুল ইসলাম খান।

ঘোষিত তফসিল অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোগগ্রহণ হবে ৭ জানুয়ারি। নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

এ সম্পর্কিত আরও খবর