আসন ভাগাভাগিতে সন্তুষ্ট না ১৪ দলের শরিকরা

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-15 04:02:19

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসন ভাগাভাগি নিয়ে আওয়ামী লীগের প্রস্তাব প্রত্যাখ্যান করে পুনর্বিবেচনার দাবি জানিয়েছে ১৪ দলের শরিকরা। সেই সঙ্গে স্বতন্ত্র প্রার্থী তুলে নেওয়ারও দাবি জানানো হয়।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) রাতে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেন, আসন ভাগাভাগিতে আমরা সন্তুষ্ট না। তাই আওয়ামী লীগের সিদ্ধান্ত গ্রহণ না করে পুনর্বিবেচনার জন্য ফেরত পাঠিয়েছেন বলে জানান।

হাসানুল হক ইনু বলেন, ১৪ দলের সমন্বয়ক ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু যে প্রস্তাবটা করেছে, সে প্রস্তাবটা প্রাথমিক প্রস্তাব, যা আমরা গ্রহণ করিনি। পুনর্বিবেচনার জন্য নেত্রীর সঙ্গে আলোচনার আহ্বান জানিয়েছি।

আসন বণ্টন ও স্বতন্ত্র প্রার্থী নিয়ে করা মন্তব্যে ইনু বলেন, আমরা মনে করি আসন বৃদ্ধি করা দরকার, স্বতন্ত্র প্রার্থী তুলে নেওয়া দরকার। প্রধানমন্ত্রীর সঙ্গে একটি জরুরি বৈঠকের ভিত্তিতেই চূড়ান্ত আলোচনা এবং এর পরে চূড়ান্ত তালিকা প্রকাশ করা বাঞ্ছনীয়।

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় জোট সমন্বয়ক আমির হোসেন আমুর বাসায় ১৪ নেতাদের সঙ্গে এক বৈঠকে আসন বণ্টনের সিদ্ধান্ত জানায় আওয়ামী লীগ।বলা হয়, জোট শরিকদের মধ্যে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিকে তিনটি, জাতীয় সমাজতান্ত্রিক দলকে (জাসদ) তিনটি ও জাতীয় পার্টিকে (জেপি) একটি আসন ছেড়েছে আওয়ামী লীগ।

জাসদ পাচ্ছে- কুষ্টিয়া-২, লক্ষ্মীপুর-৪ ও বগুড়া-৪ আসন। ওয়ার্কার্স পার্টি পাচ্ছে- বরিশাল-৩, সাতক্ষীরা-১ , রাজশাহী-১। অন্যদিকে পিরোজপুর-২ আসন পাচ্ছেন জেপি‘র আনোয়ার হোসেন মঞ্জু। তবে জোট সঙ্গী তরিকত ফেডারেশনকে এবার আসন দেওয়া হয়নি। তারা সবাই নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে। তবে তাদের ‘স্বতন্ত্র প্রার্থী’ প্রত্যাহারের দাবি রাখেনি আওয়ামী লীগ। নৌকা প্রতীকে নির্বাচন করলেও স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে ভোট যুদ্ধ থেকেই যাচ্ছে।

জানা গেছে, বরিশাল-৩ আসনে রাশেদ খান মেনন, রাজশাহী-২ আসনে ফজলে হোসেন বাদশা ও সাতক্ষীরা-১ আসনে মুস্তফা লুৎফুল্লাহ। এসব আসনে দলীয় প্রার্থীর বদলে ওয়ার্কার্স পার্টি নৌকায় নির্বাচন করবে।

জাসদকে ছাড়ের তালিকায় আছে কুষ্টিয়া-২ আসনে হাসানুল হক ইনু, বগুড়া-৪ আসনে এ কে এম রেজাউল করিম তানসেন ও লক্ষ্মীপুর-৪ আসনে মোশাররফ হোসেন নৌকা প্রতীকে নির্বাচন করবেন। জোটের আরেক শরিক জাতীয় পার্টিকে (জেপি) পিরোজপুর-২ আসনে আনোয়ার হোসেন মঞ্জুকে ছাড় দেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর