উপজেলা নির্বাচনে প্রতীক দিবে না আওয়ামী লীগ

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-01-22 22:09:28

উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ প্রতীক দিবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (২২ জানুয়ারি) রাতে গণভবনে প্রধানমন্ত্রীর সাথে আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির জরুরি সভা শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

তিনি বলেন, আসন্ন উপজেলা নির্বাচনে দলের প্রতীক প্রার্থীদের দিবো কি না, প্রার্থীতা দিবো কি না এটা নিয়ে আলোচনা হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহার না করার ব্যাপারে একই অভিমত ব্যক্ত করেছেন। আমাদের সভাপতি শেখ হাসিনা বলেছেন, সবাই যা বলে আমি ও সবার অভিমতের সাথে ভিন্নমত করি না। তবে পরে পার্লামেন্টারি বোর্ড বসে তারপর চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

ওবায়দুল কাদের বলেন, উপজেলা নির্বাচনে আমরা দলের প্রতীকের প্রার্থিতা দেবো কিনা, এটা নিয়ে আলোচনা হয়েছে। ওয়ার্কিং কমিটি প্রায় সর্বসম্মত অভিমত যে, আবার কার উপজেলা নির্বাচনে আমাদের দলীয় প্রতীক নৌকা ব্যবহার না করা। নৌকা না দেওয়ার জন্য ওয়ার্কিং কমিটির সভায় এখন অভিমত পেশ করছেন। আমাদের সভাপতি শেখ হাসিনা বলেছেন, সবার অভিমতের সাথে আমি ভিন্নমত প্রকাশ করি না। যেহেতু সবাই এখানে একই অভিমত ব্যক্ত করেছেন।

তিনি বলেন, আগামী স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে। আপাতত এটা ওয়ার্কিং কমিটির সিদ্ধান্ত। ওয়ার্কিং কমিটি যেটা সিদ্ধান্ত নেয় মনোনয়ন বোর্ড সেই সিদ্ধান্ত বহাল করে। মনোনয়ন বোর্ডের আনুষ্ঠানিকতা। সেই আনুষ্ঠানিকতার আগে বিষয়টা নিয়ে আর কিছু বলতে চায় না।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে স্বতন্ত্র প্রার্থী, দলীয় প্রার্থী সব মিলিয়ে নেতাকর্মীদের মধ্যে যে মনোমালিন্য তার রেশ এখনো রয়ে গেছে কিছু কিছু জায়গায়, তা দূর করতে আমাদের দলের যে আটটি বিভাগীয় কমিটি সংশ্লিষ্ট সকলকে ঢাকায় ডেকে এনে তা সমাধানের কথা বলা হয়েছে।

সংরক্ষিত নারী আসনে মনোনয়ন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, শিডিউল ঘোষণার পর দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত হবে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সভায় বিশ্ব পরিস্থিতি এবং বাংলাদেশ পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর