আমরা গণতন্ত্রকামী মানুষ, গণতন্ত্রের জন্য লড়াই করছি: রিজভী

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-05-22 13:21:14

আমরা গণতন্ত্রকামী মানুষ, গণতন্ত্রের জন্য লড়াই করছি বলে মন্তব্য করেছেন বিএনপি'র সিনিয়র যুগ্ন মহাসচিব অ্যাড. রুহুল কবির রিজভী। 

বুধবার (২২ মে) পল্টনে জাতীয়তাবাদী বৌদ্ধ ফোরামের শান্তি শোভাযাত্রা শেষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, সত্যের পথে গৌতম বুদ্ধের আত্মনিবেদন স্মরণ করে স্বৈরাচার সরকার পতনে প্রত্যয় দীপ্ত হতে হবে। 

সরকারের সমালোচনা করে রিজভী বলেন, গৌতম বুদ্ধের যে বানী 'আত্মদীপ হও'- সেই অন্তরের আলোতেই আমরা চলি এবং চলতে চাই। এই চলায় কারও বাধা দেওয়ার কথা নয়। কিন্তু সরকার আজ আমাদের সমাবেশ করার অধিকার কেড়ে নিয়েছেন, মানুষের চলাচলের অধিকার কেড়ে নিয়েছেন।

রিজভী বলেন, আগে জমিদাররা রাজনীতি করলে জমিদারী শেষ হয়ে যেত কিন্তু শেখ হাসিনা সরকার এখন দেশে এমন পরিস্থিতি তৈরি করেছেন যে, ছাত্রলীগ করলে ২ হাজার কোটি টাকা পাচার করা যায়, যুবলীগ করলে হাজার হাজার কোটি টাকার মালিক হওয়া যায়। আর এদিকে আমাদের কিভাবে চলতে হবে সে নির্দেশ দেন শেখ হাসিনা। সভা-সমাবেশ করতে গেলেও পুলিশের অনুমতি নিতে হয়। এই হচ্ছে বর্তমান অবস্থা।

গৌতম বুদ্ধের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরে রিজভী আরও বলেন, গৌতম বুদ্ধের বাণী সর্বজনীন। কোন নির্দিষ্ট ধর্মের গণ্ডির মধ্যে সীমাবদ্ধ নয়। প্রতিটি দেশের সরকার যদি গৌতম বুদ্ধের বাণী অনুযায়ী মেনে চলত তাহলে কোনো ধরনের হানাহানি, হিংসা বিদ্বেষ, রাহাজানি থাকত না।

জাতীয়তাবাদী বুদ্ধ ফোরামের শান্তি শোভাযাত্রায় অংশগ্রহণকারী এবং সব বুদ্ধ ধর্মাবলম্বীদের বুদ্ধ পূর্ণিমার শুভেচ্ছা জানিয়ে রিজভী তার বক্তব্য শেষ করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র আহ্বায়ক আব্দুস সালাম, ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাড. আব্দুস সালাম আজাদ, চেয়ারপার্সনের উপদেষ্টা বিজন কান্তি সরকার, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, সহ ধর্ম সম্পাদক অমলেন্দু দাশ অপু, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ছাত্র যুবফ্রন্ট সভাপতি জয়দেব রায়, সদস্য সচিব প্রার্থ প্রতীম বড়ুয়া অপু প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর