বিচারব্যবস্থা রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার হচ্ছে: আমীর খসরু

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-06-27 20:20:08

দেশের বিচারব্যবস্থা রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার (২৭ জুন) চট্টগ্রাম মহানগর আদালতে ছয়টি মামলার হাজিরা শেষে আদালত থেকে বের হওয়ার সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই অভিযোগ করেন।

কয়টা মামলায় হাজিরা আর কী হলো? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, মামলা কয়টা ভুলে গেছি, কোনো হিসাব নাই। মামলারও হিসাব নাই, হাজিরারও হিসাব নাই। সুতরাং কয়টা আমি নিজেও জানি না।

এ সময় তিনি পাশে থাকার নেতাকর্মীদেরকে থেকে জিজ্ঞেস করেন বলেন, বেশি না আজকে ৬টা মামলায়।

আমীর খসরু বলেন, একটা দেশের বিচার ব্যবস্থা রাজনৈতিক অস্ত্রে পরিণত হয়েছে, তার পরিণতি ভোগ করছি আমরা। যারা ভিন্ন পথ ও ভিন্ন মত পোষণ করে, তাদেরকে এই পরিণতি ভোগ করতে হচ্ছে। এটায় ফলাফল আর তো কিছু না।

মামলা নিষ্পত্তির বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, কোনটা দ্রুত আর কোনটা ধীরে যাবে এসব কাদের হাতে হাতে সেটা আপনারা তো জানেন। বিচার ব্যবস্থা আজকে কারা নিয়ন্ত্রণ করছে! এটা তো রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার হচ্ছে। সুতরাং যারা ব্যবহার করছে তারাই তো জানে কোনটা ধীরে করবে আর কোনটা ত্বরান্বিত করবে। বিচারব্যবস্থা হিসেবে যে একটা পদ্ধতি থাকে সেগুলা বাংলাদেশে নাই।

সব নেতাকর্মী তো একের পর এক মামলায় হাজিরা দিচ্ছে, এতে আপনাদের হতাশা ধরছে কিনা? এমন প্রশ্নে বিএনপির জ্যেষ্ঠ এই নেতা বলেন, কোনো হতাশা নেই। বাংলাদেশের মানুষ এখন এইভাবে সাফার করতে করতে, এটা শুধু আমাদের নেতা কর্মী বলে নয়। যারা ভিন্ন মত, ভিন্ন দল পোষণ করে সকলে আজ একইভাবে ক্ষতিগ্রস্ত। সুতরাং এটাকে নিয়েই চলতে হচ্ছে, দেশ ও নাগরিকদের চলতে হচ্ছে। যারা সরকারের সাথে একমত নেই, তাদেরকেও চলতে হচ্ছে। দেখা যাক এটা কতটুকু যায়, আমরা অপেক্ষা করি!

এ সম্পর্কিত আরও খবর