স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে: এবি পার্টি

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-26 18:25:26

স্বৈরাচারী হাসিনা সরকার দেশের প্রতিটা খাতকেই দুর্নীতি আর লুটপাটের মাধ্যমে ধ্বংসের দ্বারপ্রান্তে এনে দাঁড় করিয়েছে। এরমধ্যে স্বাস্থ্য খাতের দুর্নীতি জনসাধারণকে সবচেয়ে বেশি ভোগান্তিতে ফেলেছে। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পর বর্তমান সরকারের কাছে জনগণের প্রত্যাশা অনেক বেশি। ফলে এই মুহূর্তে মানুষ যখন সরকারি হাসপাতালে গিয়ে কাঙ্ক্ষিত সেবা পায়না তখন তারা হতাশ হয়ে পরে। সরকারকে স্বাস্থ্য খাতের অনিয়ম দুর্নীতি নির্মূল করে সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার উদ্যোগ নেয়ার দাবি জানিয়েছে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি)।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর কেন্দ্রীয় কার্যালয়ে ‘স্বাস্থ্য খাতে সীমাহীন দুর্নীতি, অসহনীয় নৈরাজ্য, বদলী নিয়োগ বানিজ্য বন্ধ করা ও ঘুনে ধরা স্বাস্থ্যসেবা পদ্ধতি সংস্কার’র দাবিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এই দাবি জানায় দলটি।

এবি পার্টির যুগ্ম আহ্বায়ক প্রফেসর ডা. মেজর (অব.) আব্দুল ওহাব মিনার তার বক্তব্য বলেন, ভোট বিহীন অবৈধ সরকারের জনগণের প্রতি কোন দায়বদ্ধতা ছিলনা বলেই স্বাস্থ্য প্রশাসন, ঔষধ প্রশাসন, সরকারি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, স্বাস্থ্য সেবা কর্মীদের বদলি নিয়োগ পদোন্নতি, মন্ত্রণালয়ের অধিদপ্তরের অধীনে ক্রয় বিক্রয়- সর্বত্র বাকশালী চিত্র ফুটিয়ে তুলেছে। কোনো দুর্নীতি বা অনিয়মের বিরোধিতা করার, ‘টু’ শব্দটি করার সাহস কারো ছিল না।

আব্দুল ওহাব মিনার বলেন, মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে প্রশিক্ষিত জনশক্তির অভাব, চিকিৎসা ব্যয়ভার সাধারণ মানুষের নাগালের বাইরে। সেবাকর্মীদের সহযোগিতায় অপ্রতিরোধ্য দালাল চক্রের তাণ্ডব, রাজনৈতিক মেরুকরণ এর জন্য স্বাস্থ্য সেবা কর্মীদের মধ্যে সমন্বয়ের অভাব- দলাদলি। এসবের কারণে চিকিৎসা বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ । স্বাস্থ্য সেবার প্রতি আস্থা হারিয়ে একশ্রেণীর মানুষ বিদেশে চিকিৎসা নিতে যাচ্ছে এবং সেখানেও তারা প্রতারণার, বঞ্চনার শিকার হচ্ছে।

দুর্নীতির প্রসঙ্গ তুলে তিনি বলেন, অনিয়ম দুর্নীতি যাদের দেখার কথা ছিল সেই স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন- তারা নিজেদের সত্তা বিকিয়ে দিয়ে- নিজেদের উপর অর্পিত দায়িত্ব পালন না করে শুধু নেত্রী বন্দনায় ব্যাকুল ছিল। তাই স্বৈরশাসক শেখ হাসিনা নিজ মুখে বলেছিলেন ‘আইন কানুন বিচার না করে  বিদেশ থেকে আমি সিরিঞ্জ কিনেছি, ভ্যাকসিন এনেছি।’ করোনাকালীন সময়ে পতিত সরকার সৃষ্টি করেছিল ডা. সাবরিনা ও সাহেদদের মতো চরিত্র।

এ সম্পর্কিত আরও খবর