স্বাস্থ্যখাতে কচ্ছপ গতিতে এগুচ্ছে সরকার: ডা. জাহিদ

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-27 13:59:19

স্বাস্থ্যখাত সংস্কারে বর্তমান সরকার কচ্ছপ গতিতে এগুচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ডা. এ জেড এম জাহিদ হোসেন।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকালে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উপলক্ষে এক সমাবেশে তিনি এ মন্তব্য করেন।

ডা. জাহিদ হোসেন বলেন, যারা গত ১৭ বছর স্বাস্থ্যখাত লুটেপুটে খেয়েছে, তারা কিভাবে অধিদফতরে বুক ফুলিয়ে চলে। আপনারা দ্রুত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন। তা না হলে মানুষ আপনাদের বিরুদ্ধেও ফুঁসে ওঠবে।

স্বাস্থ্য উপদেষ্টাকে উদ্দেশ্য করে তিনি বলেন, মানুষকে নির্যাতন করেছে, সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করেছে তাদের বিরুদ্ধে অতিদ্রুত ব্যবস্থা নিবেন। আমরা বলে দিতে চাই এই সরকার দায়িত্ব নিয়েছে প্রায় দু'মাস হতে চললো। আপনারা অতিদ্রুত যারা কোটি কোটি টাকা দুর্নীতি করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিন, তা না হলে এই সরকারের সংস্কার কার্যক্রম ভেস্তে যাবে।

বিএনপির এই নেতার অভিযোগ, স্বাস্থ্য উপদেষ্টা ও স্বাস্থ্যখাত কচ্ছপ গতিতে এগিয়ে চলছে। আমরা খুব বেশিদিন চুপ থাকবো না। আপনাদের প্রতি আমরা বিশ্বাস রাখতে পারছি না। কারণ আজকে একটা সিদ্ধান্ত নিচ্ছেন তো কাল সেটা বাতিল করে পরের দিন আরেকটা সিদ্ধান্ত নিচ্ছেন। আপনারদের এমন কর্মকাণ্ডে আমরা আশ্বস্ত হতে পারছি না।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, স্বাস্থ্য ব্যবস্থাকে এগিয়ে নিতে হলে একা করা সম্ভব নয়। এটি একটি সম্মিলিত কাজ। একজন ডাক্তারের পক্ষে একা সেবা দেওয়া সম্ভব নয়। এখানে ডাক্তারের পাশাপাশি নার্স টেকনেশিয়ান প্রয়োজন।

তিনি বলেন, দেশ থেকে যদি রোগী বাইরে যেতে বন্ধ করতে চাই, তাহলে সরকারি বেসরকারি হাসপাতালে চিকিৎসার মান বাড়াতে হবে। ২০০২ সালে এক যুগান্তকারী সিদ্ধান্তে বাংলাদেশে চিকিৎসার আমূল পরিবর্তন হয়েছে। সেইদিন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া হাসপাতালে সরকারি ডাক্তার ৫০ ভাগ ও বেসরকারি ডাক্তার ৫০ ভাগ করার কারণে চিকিৎসা সেবার উন্নতি হয়। আমরা দেশে বিশেষজ্ঞ ডাক্তার পেয়েছি।

এই সরকার জনগণের আন্দোলনের ফসল। আপনার নির্বাচিত সরকারের দিকে না তাকিয়ে বর্তমান সরকারের কাছে দাবি তুলে ধরুন, আমরা সহযোগিতা করবো।

ডা. জাহিদ হোসেন বলেন, এখনো প্রশাসনের সর্বত্র বিশেষ করে স্বাস্থ্য প্রশাসনে উপদেষ্টা, সচিব আর দু একজন ডিজি ছাড়া সর্বত্র আওয়ামী লীগের প্রেত্মাতা বসে আছে।

এ সম্পর্কিত আরও খবর