আ.লীগের প্রাথমিক সদস্যপদে যারা আবেদন করতে পারবেন

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 09:16:01

টানা তিনবার সরকার ক্ষমতায় থাকা রাজনৈতিক দল আওয়ামী লীগ। দলটি সারা দেশের তরুণদের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত করতে ‘প্রাথমিক সদস্য’ অন্তর্ভুক্তকরণ কার্যক্রম শুরু করতে যাচ্ছে।

এই কার্যক্রম আগামী ২১ জুলাই আনুষ্ঠানিকভাবে শুরু করবে দলটি। দলটির প্রাথমিক সদস্য হতে প্রথমে ত্রিবার্ষিক ২০ টাকা চাঁদা দিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে।

গত ৩০ জুন দলের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ বিজ্ঞপ্তিতে নতুন সদস্য নেওয়ার বিষয়টির কথা উল্লেখ করেছেন।

প্রাথমিক সদস্যপদ পেতে নতুন ভোটারদের দলের গণতন্ত্রের ১০০ পৃষ্ঠায় বর্ণিত যোগ্যতা পূরণ করতে হবে। ১৮ বছর বা তার উপরের যেকোনো বয়সের বাংলাদেশি নারী-পুরুষ এই আবেদন করতে পারবে।

গণতন্ত্রের ৫(১) ধারা অনুযায়ী আবেদন ফরম পূরণের যেসব যোগ্যতা থাকতে হবে:

বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, রাষ্ট্রীয় নিরাপত্তা, অখণ্ডতা, জাতীয় সংহতি, রাষ্ট্রীয় আদর্শ ও জননিরাপত্তা-বিরোধী এবং হিংসাত্মক কার্যকলাপে লিপ্ত নন।

বাংলাদেশের নাগরিকত্ব পরিত্যাগকারী বা নাগরিকত্ব বাতিলকৃত ব্যক্তি নন।

অন্য কোনো রাজনৈতিক দলের সদস্য নন।

ধর্ম, পেশা এবং জনগত শ্রেণি ও বর্ণের ভিত্তিতে কোনো প্রকার বৈষম্যে বিশ্বাস করে না।

আওয়ামী লীগের নীতি ও আদর্শের পরিপন্থী কোনো সংগঠনের সদস্য।

কার্যনির্বাহী সংসদ কর্তৃক নির্দেশিত ন্যূনতম প্রশিক্ষণ গ্রহণ ও যেকোনো নির্দেশ পালনে বাধ্য থাকবে।

ত্রি-বার্ষিক চাঁদা নিয়মিত পরিশোধ করবেন।

উপরে বর্ণিত ওই সব যোগ্যতা যাদের মধ্যে আছে শুধুমাত্র তারাই বাংলাদেশ আওয়ামী লীগের সদস্য হতে পারবেন।

দলীয় সূত্র বলছে, সারাদেশে নতুন ভোটারদের বাংলাদেশ আওয়ামী লীগের প্রাথমিক সদস্য হিসেবে অন্তর্ভুক্তির কার্যক্রম শুরু হবে। ‘তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি’ নীতির আলোকে মহান মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শভিত্তিক আগামী প্রজন্ম গঠন করতেই এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

আবদুস সোবহান গোলাপ জানান, তরুণ প্রজন্মের মধ্যে রাজনৈতিক সচেতনতা বৃদ্ধি ও তরুণ দেশকর্মী গড়ে তুলতে সাংগঠনিক এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বিগত ২০১৭ সালের ২০ মে অনুষ্ঠিত এক বিশেষ বর্ধিত সভায় দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংগঠনের সদস্য পদ সংগ্রহ ও নবায়ন কার্যক্রম উদ্বোধন করেন। এরপর থেকে সারাদেশে আওয়ামী লীগের সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম অব্যাহত রয়েছে।

এরই ধারাবাহিকতায় সংগঠনের প্রতিটি শাখায় নতুন ভোটারদের আওয়ামী লীগের প্রাথমিক সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর