করোনা রোগীর চেয়ে চাল চোরের সংখ্যা বেশি: রিজভী

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 21:11:37

প্রতিদিন যে পরিমাণ করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা প্রকাশিত হচ্ছে তার চেয়েও চাল চোরের সংখ্যা বেশি বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

যেখানে কে বাঁচবে কে বাঁচবে না তার কোনো নিশ্চয়তা নেই, সেখানে কী করে আওয়ামী লীগের লোকজন ত্রাণের মালামাল চুরি করে খায়? লোভ লালসা এদের লজ্জা-শরম, বিবেক-বোধ সব কিছু অন্ধ করে দিয়েছে। করোনাভাইরাসের আক্রমণ ও আওয়ামী লীগের চাল চুরি চলছে সমান তালে।

রোববার (১২ এপ্রিল) সকাল ১১টার দিকে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ভিডিও কনফারেন্স মাধ্যমে সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

সারাদেশে গত ৯ দিনে অন্তত ২ হাজার ২৬৪ বস্তা সরকারি ত্রাণের চাল চুরির খবর পাওয়া গেছে উল্লেখ করে রিজভী বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছিলেন- করোনার চেয়েও আমরা বেশি শক্তিশালী। সেটিই প্রমাণিত হলো। করোনা রোগী শনাক্ত যতো ধরা পড়ছে তার চেয়েও বেশি ত্রাণের চাল চোর ধরা পড়ছে।

সরকার যে পরিমাণ চাল বিতরণ করছে তা মোটেও পর্যাপ্ত নয় উল্লেখ করে তিনি বলেন, সরকারি হিসাবে দেশের খাদ্য গুদাম গুলোতে ১৭.৫১ লক্ষ টন চাল মজুদ আছে। এই পরিমাণ চাল দিয়ে ৩/৪ কোটি মানুষকে ৬ মাস অনায়াসে খাওয়ানো সম্ভব। অথচ মানুষ অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছে। ক্ষুধার জ্বালায় রাস্তায় পড়ে থাকছে। সিরাজগঞ্জের বেলকুচি পৌর এলাকায় একটি হৃদয়বিদারক মর্মস্পর্শী ঘটনায় সবাই নির্বাক হয়ে গেছে, সেখানে আফরোজা খাতুন নামে এক শিশু ক্ষুধার যন্ত্রণা সহ্য করতে না পেরে আত্মহত্যা করেছে।

তিনি বলেন, আমরা আবারও দাবি করছি, অবিলম্বে ত্রাণের চাল বিতরণের দায়িত্ব সেনাবাহিনী, আইনশৃঙ্খলা বাহিনীকে দিয়ে দ্রুততার সাথে ত্রাণের চাল বিতরণ করুন। তাতে হয়তো হত-দরিদ্র, বেকার শ্রমিকরা উপকৃত হবে এবং জনগণের মধ্যে স্বস্তি আসবে।

বিএনপির এই নেতা বলেন, আমরা স্পষ্ট করে বলতে চাই, এখন রাজনীতি করার সময় নয়। এখন দলীয় স্বার্থ ভুলে মানুষের সহায়তায় হাত বাড়ানোর সময়। যা ঘটার সেটা তো ঘটেই গেছে। সামনের কঠিন সময়ে সরকারের নিজের মধ্যে সমন্বয় যেমন প্রয়োজন, তেমনি আসন্ন দুর্যোগ মোকাবিলায় সরকারের একটি সমন্বিত কর্মপন্থাও প্রয়োজন। সরকারকে সবার আগে ভাবতে হবে, দীর্ঘস্থায়ী লকডাউনে কোটি কোটি রোজগারহীন মানুষের মুখে কিভাবে খাদ্যের যোগান দিবে। কোটি কোটি কর্মহীন শ্রমিকের বেতন কিভাবে নিশ্চিত করবে। দরিদ্র ও মধ্যবিত্তদের রেশন সুবিধা কখন নিশ্চিত করবে।

এ সম্পর্কিত আরও খবর