ত্রাণ বিতরণের দায়িত্ব সেনাবাহিনীকে দেওয়ার প্রস্তাব মোশাররফের

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 04:47:49

দেশের প্রান্তিক জনগোষ্ঠীর তালিকা তৈরি এবং ত্রাণ বিতরণের দায়িত্ব সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ন্যস্ত করার প্রস্তাব করেছেন বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

মঙ্গলবার (১৪ এপ্রিল) বিকেলে ভিডিও কনফারেন্স তিনি এই প্রস্তাব তুলে ধরেন।

মোশাররফ বলেন, ত্রাণ যাতে বেশি মানুষের কাছে পৌঁছে সেজন্য তালিকা সম্প্রসারণ করতে হবে। সরকারের কাছে সকল এলাকার ভিজিডি-টিআর-বৃদ্ধ-মুক্তিযোদ্ধাদের লিস্ট আছে। এখন যারা খেটে খাওয়া মানুষ, যারা নিম্নমধ্যবিত্ত ও যারা গরীব তাদেরকে এই তালিকায় অন্তর্ভুক্ত করা সম্ভব। সরকার যেন সেনাবাহিনী ও পুলিশ বাহিনীকে এই দায়িত্ব পুরোপুরি দেন, যে তারা চিরনি অভিযান করে সারা বাংলাদেশে এই তালিকাটা তৈরি করবে। এরপরের থেকে যত রকমের সাহায্য, যত রকমের ত্রাণ, ভিজিএফ-ভিজিডি, ত্রাণ এবং বয়স্কভাতা সব কিছু সেনাবাহিনীসহ সশস্ত্র বাহিনীর তত্ত্বাবধায়নে এবং পুলিশ বাহিনীর মাধ্যমে সরাসরি যদি বিতরণ করা হয় তাহলেই আজকে মানুষকে আমরা এই অবস্থা থেকে বাঁচাতে পারবো।

তিনি বলেন, করোনাভাইরাস থেকে বাঁচানো যেমন আমাদের দায়িত্ব তেমনিভাবে না খেয়ে মানুষ যাতে না মরে সেটার দায়িত্ব প্রথম সরকার এবং আমাদের সকলকে এই দায়িত্ব গ্রহণ করতে হবে।

ত্রাণ বিতরণে অব্যবস্থাপনা ও লুটপাটের প্রসঙ্গ টেনে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, বর্তমান সরকার যেভাবে ত্রাণ সামগ্রী বিতরণ করছে– এটা বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে। সেখানে চাল চুরির হিড়িক লেগেছে। কারা করছেন? চেয়ারম্যান-মেম্বার-উপজেলা চেয়ারম্যানরা। তারা কারা? তারা আওয়ামী লীগের নেতা-কর্মী। তারা গত ১২ বছর যাবত এসব কর্মকাণ্ডের সঙ্গে অভ্যস্ত। তাদের দিয়ে এই কাজ করা সম্ভব হবে না।

করোনাভাইরাস সংক্রামণ পরিস্থিতির প্রসঙ্গ টেনে খন্দকার মোশাররফ বলেন, আমি আগেও বলেছিলাম, যত টেস্ট করা যাবে আমাদের দেশে আক্রান্তের সংখ্যা ততই বেশি পাওয়া যাবে। আমরা এটা অবহেলা করায় আসলে অনেক ক্ষতি হয়ে গেছে। যে ব্যক্তিটি চিহ্নিত ছিলো সে কিন্তু অনেকে সংক্রমিত করে ফেলেছে।

হাসপাতালগুলোতে আইসিইউ বেড ও ভেন্টিলেটর স্থাপনের দাবি জানিয়ে তিনি বলেন, আমরা শুধুমাত্র হাসপাতাল প্রস্তুত করার খবর পাচ্ছি। কিন্তু আইসিইউ ও ভেন্টিলেটর স্থাপন করার সুযোগ যদি সৃষ্টি করা না হয় তাহলে এই হাসপাতালগুলো কোনো কাজে আসবে না।

 

এ সম্পর্কিত আরও খবর