উত্তরার একটি হাসপাতালে পিপিই দিল জেডআরএফ ও ড্যাব

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 18:25:09

রাজধানীর উত্তরায় অবস্থিত মেডিকেল কলেজ ফর ওমেন্স অ্যান্ড হসপিটালের চিকিৎসকদের নিরাপত্তার জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) দিয়েছে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ) ও বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)।

জেডআরএফের সভাপতি ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে এবং সংগঠনের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনারের সার্বিক তত্ত্বাবধানে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সোমবার (২০ এপ্রিল) দুপুরে এ পিপিই দেওয়া হয়।

পিপিই দেওয়ার সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা দলের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি সুলতানা আহমেদ। এ সময় আরো উপস্থিত ছিলেন- ডক্টরস অ্যাসোসিশেয়ন অব বাংলাদেশের সিনিয়র সহ-সভাপতি ডা. মো. আবদুস সেলিম, মেডিকেল কলেজ ফর ওমেন্স অ্যান্ড হসপিটালের অধ্যক্ষ অধ্যাপক রওশন আলী, পরিচালক (প্রশাসন) ডা. মুশফিকুর রহিম, ড্যাবের যুগ্ম মহাসচিব পারভেজ রেজা কাকন, ডা. সরকার মাহবুব আহমেদ শামীম, ডা. ফজলুল করিম আজাদ, বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ ছাত্রদলের সভাপতি ডা. রাকিবুল ইসলাম আকাশসহ ওই হাসপাতালের চিকিৎসক, নার্স ও অন্যান্য ব্যক্তিরা।

এর আগে রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতাল, উত্তরা আধুনিক মেডিকেল কলেজ, ইস্ট ওয়েস্ট মেডিকেল ও আপডেট ডেন্টাল কলেজ, এমএইচ শমরিতা মেডিকেল ও এমএইচ শমরিতা ডেন্টাল কলেজ, ইবনে সিনা মেডিকেল কলেজ, শাহাবুদ্দিন মেডিকেল কলেজ, আদ-দ্বীন মেডিকেল কলেজ, কমিউনিটি মেডিকেল কলেজ ও ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ, গণস্বাস্থ্য নগর হাসপাতাল, ডেল্টা মেডিকেল কলেজ, ইব্রাহিম মেডিকেল কলেজ (বারডেম), কেয়ার মেডিকেল কলেজ, মার্কস মেডিকেল কলেজ, সেন্ট্রাল ইন্টারান্যশনাল মেডিকেল কলেজ, চট্টগ্রামের বিজিসি মেডিকেল কলেজ ছাড়াও চট্টগ্রাম, সিলেট, কুমিল্লার বিভিন্ন বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে পিপিই দিয়েছে জেডআরএফর ও ড্যাব।

উল্লেখ্য, করোনা মোকাবিলায় নানা উদ্যোগ নিয়েছে জেডআরএফ ও ড্যাব। করোনা বিষয়ে কোনো পরামর্শ এবং প্রাথমিক জরুরি স্বাস্থ্যসেবার জন্য ২৪ ঘণ্টার মোবাইল ফোন হটলাইন চালু করা হয়েছে। রোগের ধরন বুঝে সংশ্লিষ্ট ব্যক্তিকে বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে ফোনে সংযুক্ত করার পাশাপাশি সমস্যা জেনে ফোনেই রোগীকে প্রেসক্রিপশন দেওয়া হচ্ছে। সেই সাথে মূল্য পরিশোধ সাপেক্ষে রোগীর চাহিদা অনুযায়ী ওষুধ রোগীর বাড়ি পৌঁছানোর জন্য মেডিকেল টেকনোলোজিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (অ্যামট্যাব) একটি টিম বিনামূল্যে সেবাদানে নিয়োজিত আছে। গরিব রোগীদের বিনামূল্যে ওষুধ দেওয়ার পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে। এছাড়া জেডআরএফের কৃষিবিদ গ্রুপ রাজধানীর বস্তিতে জীবাণুনাশক স্প্রে এবং প্রকৌশলী গ্রুপ সাধারণ মানুষের হাত ধোয়ার জন্য রাজধানীতে হাত ধোয়ার বেসিন স্থাপন শুরু করেছে।

এ সম্পর্কিত আরও খবর