পৃথিবীর দিকে ধেয়ে আসছে উড়োজাহাজ সমান এক গ্রহাণু

, বিজ্ঞান

বিজ্ঞান ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-23 18:13:00

পৃথিবীর দিকে ধেয়ে আসছে উড়োজাহাজ সমান এক গ্রহাণু। সোমবার (২৪ জুন, রোববার দিনগত রাতে) বাংলাদেশ সময় রাত ১২টা ৯ মিনিটে এটি পৃথিবীর কাছাকাছি আসবে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের মহাশূন্য গবেষণা সংস্থা- নাসা।

তবে এটি পৃথিবীর জন্য হুমকিস্বরূপ নয় বলেও জানানো হয়েছে নাসার পক্ষ থেকে। এটি পৃথিবীর পাশ ঘেঁষে ৫০ লাখ ৬০ হাজার কিলোমিটার দূরত্ব বজায় রেখে চলে যাবে।

নাসা জানায়, পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুটি ৮৮ ফুট লম্বা এবং এটি একটি উড়োজাহাজের সমান। এটির নামকরণ করা হয়েছে, ২০২৪ কেএন১। এটির গতিবেগ ঘণ্টায় ১৬ হাজার ৫শ কিলোমিটার।

নাসা থেকে জানানো হয়, এসব গ্রহাণু সূর্য থেকে উৎপন্ন হয়েছে। ৩০ হাজার গ্রহাণুর মধ্যে কিছু কিছু গ্রহাণু ৮শ ৫০ কিলোমিটার লম্বা এবং এক কিলোমিটার প্রস্থে।

যে সব গ্রহাণু পৃথিবীর কাছ ঘেঁষে চলে যায়, তাদের ‘পৃথিবীর কাছাকাছি বস্তু’ (Near Earth Objects-NEO) বলা হয়। পৃথিবীর প্রতি হুমকিস্বরূপ এমন গ্রহাণুর প্রতি সব সময় নজর রাখে নাসা।

সংস্থাটি জানায়, সূর্য থেকে উৎপন্ন বিভিন্ন গ্রহাণু বিভিন্ন আকৃতির হয়ে থাকে। কারণ, এগুলো সূর্যের বিভিন্ন দূরত্বের স্থান থেকে উৎপন্ন হয়। তবে কোনোটি আরেকটির মতো হয় না। কোনো কোনো গ্রহাণু বিভিন্ন ধরনের পাথর, মাটি বা ধাতব বস্তু থেকে উৎপন্ন হতে পারে। এর মধ্যে নিকেল এবং লোহাও রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর