নভোচারী ছাড়াই নিরাপদে পৃথিবীতে ফিরে এলো স্পেসএক্স

, বিজ্ঞান

বিজ্ঞান ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-07 16:53:38

পৃথিবীর কক্ষপথে ঘূর্ণায়মান আন্তর্জাতিক মহাশূন্য স্টেশন (আইএসএস) থেকে দুইজন নভোচারীকে না নিয়েই পৃথিবীতে ফিরে এসেছে বোয়িং স্টারলাইনার স্পেসএক্স।

নির্ধারিত ৬ ঘণ্টা পর এটি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের মহাশূন্য গবেষণা সংস্থা- নাসা।

শনিবার বাংলাদেশ সময় সকাল ১১টা ১ মিনিটে নিউ মেক্সিকোর হোয়াইট স্ট্যান্ডস স্পেস হারবারে নিরাপদে অবতরণ করতে সক্ষম হয় স্টারলাইনার স্পেসএক্স।

নাসার কর্মকর্তারা জানিয়েছেন, যেভাবে পরিকল্পনা করা হয়েছিল, সে পরিকল্পনা মতোই ক্যাপসুলটি অবতরণ করে। তবে আন্তর্জাতিক মহাশূন্য স্টেশনে (আইএসএস) অবস্থানরত নভোচারী সুনি উইলিয়ামস এবং বাচ উইলমোরকে ফিরিয়ে আনা সম্ভব হয়নি। তারা ২০২৫ সালের ফেব্রুয়ারিতে আইএসএস থেকে পৃথিবীতে ফিরে আসবেন বলে আশা করা হচ্ছে।

শনিবার (৭ সেপ্টেম্বর) নাসা’র বরাত দিয়ে বিবিসি এ খবর জানায়।

খবরে বলা হয়, নভোচারী সুনি উইলিয়ামস এবং বাচ উইলমোরকে নিয়ে ৮ দিনের টেস্ট ফ্লাইট হিসেবে আইএসএসে যায় স্টারলাইনার স্পেসএক্স। কিন্তু স্পেসএক্সে ত্রুটি দেখা দেওয়ায় তাদের না নিয়ে পৃথিবীর দিকে রওয়ানা হয় এটি।

মার্কিন যুক্তরাষ্ট্রের কেপ কানাভারনাল স্টেশন থেকে চলতি বছরের ৫ জুন আইএসএসের দিকে রওয়ানা দিয়েছিল বোয়িংয়ের তৈরি স্টারলাইনার স্পেসএক্স। মাত্র ৮ দিনের মিশনে গিয়ে নভোচারী সুনি উইলিয়ামস এবং বাচ উইলমোর আইএসএসে গিয়েছিলেন। কিন্তু স্টারলাইনে ত্রুটির কারণে ৮ মাস ধরে তাদের সেখানেই অবস্থান করতে হবে।

স্পেসএক্স ক্রু ড্রাগন পাঠিয়ে ২০২৫ সালের ফেব্রুয়ারিতে তাদের পৃথিবীতে ফিরিয়ে আনবে নাসা।

সুনি উইলিয়ামস এবং বাচ উইলমোর ভালো আছেন জানিয়েছে নাসা নাসা জানায়, তারা ভালো আছেন এবং পৃথিবীতে অবস্থানকারী পরিবারের সদস্যদের সঙ্গে নিয়মিত তাদের কথাবার্তা হয়ে থাকে।

স্পেসএক্সের ক্যাপসুলে ত্রুটি দেখা দেওয়ায় জ্বালানি হিসেবে ব্যবহৃত হিলিয়াম বের হয়ে প্রোপালসন সিস্টেমকে ব্যাহত করে। ফলে সুনি উইলিয়ামস এবং বাচ উইলমোরকে রেখেই স্পেসএক্সকে পৃথিবীতে ফিরিয়ে আনা হয়। ধারণা করা হয়েছিল, স্পেসএক্স হয়ত নিরাপদে অবরতণ করানো যাবে না।

এক বিবৃতিতে নাসার বিজ্ঞানী স্টিভ স্টিচ বলেছেন, মানবিক দৃষ্টিকোণ থেকে যদি বিচার করা হয়, তাহলে বলতে হয়, স্টারলাইনার স্পেসএক্স নিরাপদে অবতরণ করতে সক্ষম হওয়ায় আমরা খুবই সুখী।

কারণ, আমাদের পরিকল্পনা মতোই সেটি নিরাপদে অবতরণ করতে সক্ষম হয়েছে। বিজ্ঞানীদের আশঙ্কা ছিল স্পেসএক্সকে হয়ত নিরাপদে অবতরণ করানো সম্ভবপর হবে না।

এরপর সেপ্টেম্বরের শেষের দিকে পরবর্তী স্পেসএক্স ক্রু ডাগনকে উড্ডয়ন করা হবে। এটি দুজন নভোচারী নিয়ে আইএসএসে যাবে আর ফিরে আসার সময় সুনি এবং বাচসহ ৪ নভোচারীসহ ফেব্রুয়ারি মাসে পৃথিবীতে ফিরে আসবে।

এ সম্পর্কিত আরও খবর