মস্তিষ্ক আক্রমণের নতুন ভাইরাস

, বিজ্ঞান

আন্তর্জাতিক ডেস্ক ,বার্তা২৪.কম | 2024-09-08 18:44:57

ওয়েটল্যান্ড ভাইরাস (ডব্লিউইএলভি) নামের এক নতুন ভাইরাস আবিষ্কার করেছে চীন। নতুন এই ভাইরাসটি মানুষের মস্তিষ্কজনিত বিভিন্ন জটিল রোগের অন্যতম কারণ হতে পারে ।

রোববার (৮ সেপ্টেম্বর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি চীনের আবিষ্কৃত এই নতুন ভাইরাস সম্পর্কে এক প্রতিবেদনে এই তথ্য জানায়।

বিশেষ এই ভাইরাসটি টিক নামক একটি পোকার কামড়ের মাধ্যমে সংক্রমিত হয়। এই পোকাটি দেখতে অনেকটা উকুনজাতীয়।

প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে চীনের ঝিনঝো শহরে ৬১ বছর বয়সী এক রোগীর মধ্যে সর্বপ্রথম এই ভাইরাসটি চিহ্নিত করা হয়। মঙ্গোলিয়ার এক জলাভূমিতে এই বৃদ্ধ টিক নামক উকুনজাতীয় পোকার কামড় খেয়েছিলেন। এরপর থেকে তিনি জ্বর, মাথাব্যাথা, বমিভাবসহ অ্যান্টিবায়োটিক প্রতিরোধী নানা লক্ষণসহ বেশ অসুস্থ ছিলেন।

টিক পোকা

এরপর চীনের একটি গবেষক দল এই বিষয়টি আরও গভীরভাবে জানার জন্য ১৪৬০০টি টিক প্রাণী সংগ্রহ করে তাদের থেকে ডব্লিউইএলভি নামক এন্টিবডি নির্ণয় করে । এরপর যে এলাকা থেকে টিক সংগ্রহ করেছে সেই এলাকায় বসবাসকারী মানুষের রক্তের নমুন সংগ্রহ করেছে। এই পরীক্ষায় দেখা গেছে ৬৪০ জনের মধ্যে ১২ জনই এই ভাইরাসে আক্রান্ত।  

এছাড়া আরও পরীক্ষায় জানা গেছে যে ২০ জন ব্যক্তি ভাইরাসের জন্য পরীক্ষা করেছেন, তাদের সবার মধ্যে জ্বর, মাথা ঘোরা এবং মাথা ব্যাথা থেকে শুরু করে বমি বমি ভাব এবং ডায়রিয়ার লক্ষণ রয়েছে। এমনকি একজন রোগী মস্তিষ্কে এবং মেরুদণ্ডের তরল শ্বেত রক্তকণিকার উচ্চ সংখ্যার কারণে কোমায় পড়েছিলেন।

তবে গবেষকরা ডব্লিউইএলভি এর প্রভাব কোনো কোনো ক্ষেত্রে স্বল্প মাত্রায় হতে পারে বলে জানিয়েছেন। এটি যদি গুরুতর সমস্যায় রূপ নেয় তখন ব্যক্তির মস্তিষ্কজনিত নানা সমস্যা দেখা দিতে পারে।

এ সম্পর্কিত আরও খবর