সাফের দল চূড়ান্ত, খেলা দেখাবে চ্যানেল নাইন

ফুটবল, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 15:41:44

৪ সেপ্টেম্বর টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম ম্যাচ। আর বাংলাদেশ সেই টুর্নামেন্টের জন্য আনুষ্ঠানিকভাবে দল ঘোষণা করেনি ১ সেপ্টেম্বর রাতেও! তবে যাকে বলে অনানুষ্ঠানিক দল ঘোষণা- সেটা জানিয়ে দিয়েছেন বাংলাদেশ কোচ জেমি ডে। ১ সেপ্টেম্বর সন্ধ্যায় পুরো দলের সঙ্গে কোচ আলোচনায় বসেন। দলে কারা সুযোগ পেয়েছে সেই তালিকা না জানিয়ে তিনি বরং যারা এই টুর্নামেন্টে সুযোগ পায়নি তাদের ডেকে নেন। বাদ পড়াদের সামনের সময়ের জন্য শুভকামনা জানান। তাদেরকে উৎসাহ দিয়ে জানান-‘এটাই শেষ নয়। এই বাদ পড়ার অর্থ জাতীয় দলে আর ফেরা যাবে না, তা কিন্তু নয়।’

এবারের সুজুকি কাপ সাফ ফুটবলে বাংলাদেশের হয়ে কোন ২০ জন চুড়ান্ত দলে আছেন, সেই নামগুলো আনুষ্ঠানিকভাবে ২ সেপ্টেম্বর জানাতে পারে বাংলাশে ফুটবল ফেডারেশন (বাফুফে)।

৪ সেপ্টেম্বর টুর্নামেন্টের উদ্বোধনী দিনে দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। বিকাল ৪টায় দিনের প্রথম ম্যাচে লড়বে নেপাল ও পাকিস্তান। একই নি রাত ৭টায় স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হবে ভুটান। ‘এ’ গ্রুপে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ পাকিস্তান ও নেপাল। ‘বি’ গ্রুপের তিনটি দল হল ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপ।

টুর্নামেন্টের সবগুলো ম্যাচ হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। সবমিলিয়ে টুর্নামেন্টের ১২ টি ম্যাচের সবগুলোই সরাসরি সম্প্রচার করবে বেসরকারি টিভি চ্যানেল নাইন। ১৫ সেপ্টেম্বর টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে।

নীলফামারীতে শ্রীলঙ্কার বিপক্ষে আর্ন্তজাতিক প্রীতি ম্যাচ সাফ ফুটবলে দল গঠনে কোচের কাজ সহজ করে দিয়েছে। সেই ম্যাচে বাংলাদেশের একাদশ এবং সাইডবেঞ্চে থাকা ৯ জন খেলোয়াড়ই বাদ পড়েছেন সাফ ফুটবলে। এই ৯ বেচারার তালিকায় দুইজন গোলরক্ষক আছেন, মাহফুজ হাসান প্রীতম ও আনিসুর রহমান।

এছাড়াও সেই ম্যাচে খেলা জাফর ইকবাল, রহমত মিয়া, মতিন মিয়া, ফজলে রাব্বী, মনজুর রহমান, জুয়েল রানা, নাবিব নেওয়াজ জীবন, ও টুটুল হোসেন বাশাহ রয়েছেন বাদ পড়াদের তালিকায়।

বোঝাই যাচ্ছে সুজুকি কাপ সাফ ফুটবলের জন্য ২০ জনের দল চুড়ান্ত করার জন্য লম্বা সময় ধরে পরিকল্পনা এবং কাঁটাকুটি করতে হয়েছে বাংলাশে কোচ জেমি ডে’কে। তবে এই ল ঘোষণায় খুব যে বড় কোন চমক আছে; তা কিন্তু নয়। বলতে গেলে বা পড়াদের মধ্যে তারকা নাম কেবল একটাই-জাফর ইকবাল। এই উইঙ্গারকে দলে রাখেননি কোচ।

শ্রীলঙ্কার কাছে নীলফামারীতে আর্ন্তজাতিক প্রীতি ম্যাচে হারের পর যেভাবে চারদিক থেকে রব উঠছিল যে কোচ সাফ ফুটবলের দল থেকে সিনিয়র খেলোয়াড় ছাঁটাই করে দেবেন- তেমন কিছুই ঘটেনি। তারুণ্য এবং অভিজ্ঞতার মিশ্রণে ২০ জনের দল সাজিয়েছেন জেমি ডে।

ইন্দোনেশিয়ায় খেলা এশিয়ান গেমসের ফুটবলের চার ম্যাচে প্রায় অপরিবর্তিত একাদশ খেলিয়েছিলেন বাংলাদেশ কোচ। সেই চার ম্যাচে খেলা সেরা একাদশের সব খেলোয়াড়ের ওপরই আস্থা রেখেছেন কোচ এবারের সাফ ফুটবলেও।

মাঝমাঠকে সাজিয়েছেন তারুণ্যে গতি এবং সিনিয়রদের অভিজ্ঞতার মিশেলে। এশিয়াডে ভাল পারফরমেন্স দেখিয়ে আসা জামাল ভূঁইয়ার সঙ্গে থাকছেন দেশের অন্যতম অভিজ্ঞ মিডফিল্ডার মামুনুল ইসলাম মামুন। প্রীতি ম্যাচে বাজে পারফরমেন্স করা সত্ত্বেও সাফের চুড়ান্ত দলে জায়গা করে নিতে পারছেন স্ট্রাইকার শাখাওয়াত হোসেন রনি।

এ সম্পর্কিত আরও খবর