ইন্টারের স্বপ্ন ভেঙে রেকর্ড ষষ্ঠ ইউরোপা জিতল সেভিয়া

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 09:48:43

শিরোপা খরা কাটানোর সুবর্ণ সুযোগ ছিল ইন্টার মিলানের সামনে। সে অভাবটা প্রায় ৯ বছরের। কিন্তু নাহ। ফাইনালে উঠেও চ্যাম্পিয়ন তকমার সুগন্ধি গায়ে মাখাতে পারল না ইতালিয়ান জায়ান্ট ক্লাবটি। ইউরোপা লিগ জেতা হলো না ইন্টারের।

ইউরোপা লিগ কিংস সেভিয়া কিন্তু সুযোগটা হাতছাড়া করেনি। বরং প্রতিপক্ষকে বিন্দু মাত্র ছাড় না দিয়ে ইউরোপের দ্বিতীয় সারির ক্লাব টুর্নামেন্ট নিজেদের করে নিয়েছে। কোলনের রোমাঞ্চকর ফাইনালে ইন্টারকে ৩-২ গোলে হারিয়ে রেকর্ড ষষ্ঠ ইউরোপা লিগ ট্রফি ঘরে তুলেছে স্প্যানিশ ক্লাবটি।

ফাইনালে নাটকীয়তার শুরু ম্যাচের মাত্র পাঁচ মিনিটের মাথায়। রোমেলু লুকাকুকে সেভিয়া ডিফেন্ডার দিয়েগো কার্লোস ফাউল করলে পেনাল্টি পায় ইন্টার। সুযোগটা কাজে লাগিয়ে দলকে এগিয়ে নেন লুকাকু। নাটকের পর্দা টানেন বেলজিয়ান এই তারকা ফরওয়ার্ড নিজেই। কার্লোসের বাইসাইকেল কিক ক্লিয়ার করতে গিয়ে ভুলে নিজেদের জালেই জড়িয়ে দেন লুকাকু। মানে আত্মঘাতী গোলে ম্যাচের সঙ্গে ট্রফি জিতে নেয় সেভিয়া।

সুযোগ হারানোয় শিরোপার জন্য ইন্টার মিলানের অপেক্ষা বেড়ে দাঁড়াল কম করে হলেও দশ বছরে।

ম্যাচের শুরুতেই পেনাল্টি থেকে ইতালিয়ান ক্লাবটিকে লিড এনে দেন লুকাকু। চলতি মৌসুমে এটি তার ৩৪তম গোল। সঙ্গে নিজের রেকর্ডটাও বাড়িয়ে নিলেন লুকাকু। ইউরোপা লিগে টানা ১১ ম্যাচে গোল করার কৃতিত্ব দেখালেন এ ফুটবল স্টার।

জেসুস নাভাস ও এভার বানেগার ক্রস থেকে উড়ে আসা বলে মাথা ছুঁয়ে লাউক ডি জং জোড়া গোল উপহার দিয়ে সেভিয়াকে এগিয়ে নেন। ৩৫তম মিনিটে ইন্টারের হয়ে ম্যাচে ২-২ গোলের সমতা নিয়ে আসেন দিয়েগো গোডিন।

কার্লোস উড়ে আসা বলে লাফিয়ে ওভারহেড কিক দিয়ে বসেন। বল দূরেই চলে যাচ্ছিল। কিন্তু লুকাকুর পায়ে লেগে বল ইন্টারের গোলরক্ষকের চোখ ফাঁকি দিয়ে বসে।

সেভিয়া কোচ জুলেন লোপেতেগুই’র কোচিং ক্যারিয়ারের এটি প্রথম শিরোপা। তার দল কেবল শিরোপাই জিতেনি। ফেব্রুয়ারি থেকে এখনো পর্যন্ত অপরাজিত রয়ে গেছে। সব ধরনের প্রতিযোগিতা মিলে টানা ২১ ম্যাচে হার দেখেনি সেভিয়া।

ইউরোপা লিগের গত নয়টি শিরোপা জিতেছে স্প্যানিশ বা ইংলিশ ক্লাব। সেভিয়া ছিনিয়ে নিয়েছে চারটি, চেলসি দুটি এবং অ্যাটলেটিকো মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেড একটি করে। সর্বশেষ কোনো ইতালিয়ান দল হিসেবে পার্মা টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ১৯৯৯ সালে।

এ সম্পর্কিত আরও খবর