ফাইনালে পিএসজি’র তিন তারা!

ফুটবল, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-11 19:31:31

মৌসুম শুরুর আগে যদি কেউ বলতো এবারের চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেলবে প্যারিস সেন্ট জার্মেই,তাহলে ভবিষ্যৎ বক্তা হিসেবে তার দিকে সন্দেহের দৃষ্টিই উঠতো! তবে সব হিসেব বদলে দিয়ে আজ রাতে এই টুর্নামেন্টের ফাইনালে খেলছে ফ্রান্সের ক্লাবটি।

এই প্রথমবারের মতোই চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেলছে পিএসজি। ফাইনালে প্রতিপক্ষ বায়ার্ন মিউনিখ, সম্ভবত তাই বাজির দরে পিএসজি কিছুটা পিছিয়ে। কিন্তু এই বাজির পাশা উল্টে দিতে পারেন এমন তিন তারকা আছে ধনী এই ক্লাবটিতে। এই রিপোর্টে থাকছে সেই তিন তাঁরার কথা।

নেইমার: তার সময়ের বিশ্বসেরা ফুটবলারের বিচারে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর নামটাই আগে আসে। তালিকায় তৃতীয় স্থানে নেইমার। তবে ব্রাজিলের এই তারকা ফুটবলার দরদামের ফুটবলার হিসেবে বিশ্বসেরা। বার্সেলোনা থেকে তাকে ২৬৩ মিলিয়ন ডলার খরচার বিশ্ব রেকর্ড গড়ে কিনেছিল পিএসজি। নেইমার ফরাসি লিগে পিএসজি’কে সাফল্য এনে দিয়েছেন। চ্যাম্পিয়নস ট্রফিটা আজ রাতে জিততে পারলে পিএসজি’র ইতিহাসের সর্বসেরা ফুটবলারের সুনামটা হয়ে যাবে তারই!

মাঠে ধাক্কা খেয়ে ফাউল আদায়ের অভিনয় বাদ দিয়ে গোল করার দিকে মনোযোগটা বাড়াতে হবে নেইমারকে। কারণ অভিনেতা নেইমারকে রেফারিরাও এখন ভালো চিনেন!

কাইলিয়ান এমবাপ্পে: রাশিয়া বিশ্বকাপে নিজেকে চিনিয়ে ছিলেন ফরাসি তারকা কাইলিয়ান এমবাপ্পে। ২১ বছর বয়সী এই তরুণ ফুটবলার বল পায়ে যেন অ্যাথলিটের উসাইন বোল্ট। গতি, ক্ষিপ্রতা এবং প্রচণ্ডতা- এই তিনের সমাহারে এমবাপ্পে বর্তমানে বিশ্বের সবচেয়ে বিপদজনক ফরোয়ার্ডদের একজন। ড্রিবলিং যাদুতে মোহিত রাখতে পারেন প্রতিপক্ষের ডিফেন্ডারদের। জার্মানির হাইলাইন ডিফেন্সকে দুমড়ে-মুচড়ে দেওয়ার ক্ষমতা রাখেন এই বিস্ফোরক ফুটবলার। পেছনের দুই ম্যাচে এমবাপ্পের পারফরম্যান্স জানাচ্ছে ফাইনালে গোলের ক্ষিধেও আছে তার বেশ। ফিনিসার এমবাপ্পেকে আজকের ফাইনালে কড়া নজরে রাখতে ব্যর্থ হলে ধরে নিন-বায়ার্নও ফিনিস!

ডি মারিয়া: তিনি আবার সব ম্যাচে জ্বলে উঠেন না। তবে যে ম্যাচে জ্বলে উঠেন সেই ম্যাচে প্রতিপক্ষ ছারখার! আর্জেন্টিনার অ্যাঞ্জেল ডি মারিয়ার তেমনই বারুদ হয়ে জ্বলে উঠার অপেক্ষায় পিএসজি। সেমিফাইনালে লাইপজিক নেইমার ও এমবাপ্পেকে আটকে রাখার পরিকল্পনায় বেশি মনোযোগী ছিল, মাঝখান থেকে ম্যাচ বের করে নিয়ে যান ডি মারিয়া। খুব মোহিত হওয়ার মতো ফুটওয়ার্ক হয়তো নেই তার। কিন্তু লিঙ্ক থেকে গোলের জন্য বল যোগাড় করায় দারুণ দক্ষতা আছে তার। রোববারের ফাইনালে দুটো কাজে একটু বেশি মনোযোগী হতে হবে ডি মারিয়াকে। প্রথমত: বাম প্রান্তে জোসুয়া কিমিচকে বোতলবন্দী রাখতে হবে। দ্বিতীয়ত: জার্মানির হাইলাইন ডিফেন্সের সুযোগ গলিয়ে এমবাপ্পে, ইকার্ডি ও নেইমারের জন্য গোলের বল বাড়ানো।

আরও পড়ুন-

চ্যাম্পিয়নস লিগের ফাইনাল, আজ ফুটবলের রাত!

এ সম্পর্কিত আরও খবর