রোনালদোর গোলের সেঞ্চুরি, জয়ের ধারায় পর্তুগাল

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 17:59:44

পায়ের সংক্রমণ কাটিয়ে মাঠের পারফরম্যান্সে দ্যুতি ছড়ালেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ফুটবল জাদু দিয়ে পেলেন জোড়া গোলের দেখা। সে সুবাদে উয়েফা ন্যাশন্স লিগে সুইডেনের বিপক্ষে জন্মভূমি পর্তুগালকে ২-০ গোলের দুরন্ত এক জয় উপহার দিলেন পাঁচবারের এ ব্যালন ডি’অর জয়ী।

শুধু জোড়া গোলই করেননি। নতুন এক কৃতিত্ব গড়লেন। ইউরোপের প্রথম ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে গোলের সেঞ্চুরির রেকর্ড গড়লেন পর্তুগিজ মহাতারকা। শত গোলের মাইলফলক পেরিয়ে লিখলেন নতুন ইতিহাস। দেশের জার্সি গায়ে রোনালদোর গোল এখন ১০১টি।

প্রথমার্ধের শেষ মিনিটে চোখ ধাঁধানো বাঁকানো ফ্রি-কিকে শত গোলের মাইলফলকে পৌঁছে যান ৩৫ বছরের তারকা ফরওয়ার্ড। ফ্রি-কিক থেকে ক্যারিয়ারের এটি তার ৫৭তম গোল। ৭২তম মিনিটে দুর্দান্ত প্রচেষ্টায় পর্তুগিজ ক্যাপ্টেন সিআর সেভেন দ্বিতীয় গোলটি করেন বক্সের বাইরে থেকে।

ম্যাচে ৮১ মিনিট পর্যন্ত খেলা রোনালদো এখন বিশ্ব রেকর্ড থেকে মাত্র ৮ গোলে পিছিয়ে। ইরানের আলী দাই আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের মালিক। ১৯৯৩ থেকে ২০০৬ সাল পর্যন্ত ক্যারিয়ারে তিনি করেন ১০৯ গোল।

আলী দাই ও রোনালদোর পর আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা ভারতের সুনীল ছেত্রী (৭২ গোল) তারপরে আছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি (৭০ গোল)।

এ জয় দিয়ে ন্যাশন্স লিগের শিরোপা ধরে রাখার মিশনে প্রথম দুই ম্যাচই জিতে নিল বর্তমান চ্যাম্পিয়ন রোনালদোর পর্তুগাল। ম্যাচটি আরও বড় ব্যবধানে জিততে পারতো সফরকারীরা। ব্রুনো ফার্নান্দেসের শর্ট আঘাত করে গোলবারে। আর সুইডিশ গোলরক্ষক রবিন অলসেনের দুরন্ত সেভে ১৬৫তম ম্যাচে হ্যাটট্রিক থেকে বঞ্চিত হন রোনালদো।

পর্তুগালের কাজটা সহজ হয়ে যায় ম্যাচের ৪৪তম মিনিটে সুইডেনের গুস্তাভো সোভেনসন দুটি হলুদ কার্ড দেখে মাঠ থেকে বেরিয়ে গেলে। ফলে দশ জনের প্রতিপক্ষ সুইডেনের শক্তি কমে যায়। অন্য দিকে পেশীর টান নিয়ে ম্যানচেস্টার সিটির বার্নার্ডো সিলভা মাঠ ছাড়লে আক্রমণের ধার কমে যায় পর্তুগিজদের।

রোনালদো তার আন্তর্জাতিক গোলের প্রায় অর্ধেকটা পেয়েছেন নিজের ৩০তম জন্মদিনের পর। এই সময়ের মধ্যে ৪৭ ম্যাচে জুভেন্টাসের এ মেগাস্টারের গোল ৪৯টি।

এ সম্পর্কিত আরও খবর