ফের টাইগার ক্রিকেটারদের করোনা পরীক্ষা

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 18:25:17

শ্রীলঙ্কা সফর নিয়ে অনিশ্চয়তার মেঘ কাটেনি! মুশফিকুর রহিম-তামিম ইকবালরা সফরে যাচ্ছে কিনা সেটিই এখন সরাসরি বলার সুযোগ নেই। ঠিক এমন সময়ে সফরকে সামনে রেখে অবশ্য বসে নেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শ্রীলঙ্কা সফরের জন্য জিও (সরকারী আদেশ) প্রাপ্ত ২৭ জন ক্রিকেটারের কোভিড-১৯ পরীক্ষা শুক্রবার থেকে শুরু হয়েছে।

ছুটির দিনে ১৮ ক্রিকেটারের করোনা পরীক্ষা করা হয়েছে। পর্যায়ক্রমে বাকিদেরও পরীক্ষা হবে। গণমাধ্যমে বিসিবি ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান জানাচ্ছিলেন, 'দেখুন আমরা আমাদের প্রস্তুতি নিতে চাই।'

সফরের আগে শুরু হলো করোনা পরীক্ষার দ্বিতীয় ধাপ। করোনা পরীক্ষা প্রসঙ্গে বিসিবি’র প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেন, 'শুক্রবার প্রথম দিন বাংলাদেশ জাতীয় দলের ১৮ জন খেলোয়াড় আর ৩৫ জন হোটেল কর্মচারীর করোনা পরীক্ষা হয়েছে। ক্রিকেটারদের বাড়ি গিয়ে করোনা নমুনা সংগ্রহ করা হয়েছে।' এরপর ২৪ সেপ্টেম্বর ফের করোনা পরীক্ষা করা হবে ক্রিকেটারদের।

লঙ্কা সফর নিয়ে যদিও অনিশ্চয়তা তৈরি হয়েছে। কোয়ারেন্টিন ইস্যুতে কোনো ছাড় দিতে নারাজ শ্রীলঙ্কান সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়। ১৪ দিন কোয়ারেন্টিন শর্ত মেনেই লঙ্কা সফরে যেতে হবে বাংলাদেশ ক্রিকেট দলের!

করোনাভাইরাস সংক্রমণ থেকে বাঁচতে গত মার্চ থেকেই কারফিউ জারি করে শ্রীলঙ্কা। তখনই তারা জানায় অন্য দেশ থেকে কেউ আসলে তাকে আগে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন পালন করতে হবে। তবে তিন টেস্ট সিরিজ সামনে রেখে সফরে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) লঙ্কানদের এ প্রস্তাব মানতে রাজি নয়।

তারপরও প্রস্তুতি এগিয়ে রাখছে বিসিবি। সফরের আগের সূচি অনুসারে জাতীয় দলের ২০ সেপ্টেম্বর হোটেলে উঠার কথা। এ কারণেই হোটেলের কর্মচারীদেরও করোনা পরীক্ষা করা হয়েছে। ২১ সেপ্টেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে অনুশীলন শুরু করবে দল। এরমধ্যে শনিবার পর্যন্ত টাইগার ক্রিকেটারদের মিরপুরে অনুশীলন স্থগিত রাখা হয়েছে।

শ্রীলঙ্কার সফরের জন্য নিজেদের অবস্থান পরিষ্কার করেছে বিসিবি। সফরে সাত দিনের কোয়ারেন্টিন করতে চায় দল। আর কোয়ারেন্টিন চলাকালীন অনুশীলনও করতে আগ্রহী মুশফিকরা।

অনিশ্চয়তা কাটলে আসছে ২৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কা সফরের জন্য ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। ২৪ অক্টোবর থেকে শুরু তিন টেস্ট সিরিজের প্রথমটি।

এ সম্পর্কিত আরও খবর