সাকিবকে নিয়ে ধৈর্য ধরতে বললেন কোচ ডমিঙ্গো

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 13:14:16

মাত্র কয়েকটা দিন, এরপরই মুক্তি মিলবে। শেষ হবে সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা। জুয়াড়িদের অনৈতিক প্রস্তাব গোপন রাখার মাশুল দিয়ে এক বছর আছেন ক্রিকেটারের বাইরে। ২৯ অক্টোবর শেষ হবে নিষেধাজ্ঞা। তিনি ফিরলেই সরাসরি জাতীয় দলে যোগ দেবেন- এমন একটা ইঙ্গিত দিয়ে রেখেছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন। কিন্তু এ প্রসঙ্গে ভিন্নমত রাসেল ডমিঙ্গোর।

বাংলাদেশ জাতীয় দলের কোচ সাকিবকে নিয়ে ধৈর্য্য ধরতে বললেন। জাতীয় দলে ফের প্রবেশের আগে এই অলরাউন্ডারের পর্যাপ্ত অনুশীলনের প্রয়োজনীয়তা অনুভব করছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

বৃহস্পতিবার ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে কোচ বললেন, বিশ্বের সেরা অলরাউন্ডারের জন্যও লম্বা বিরতি শেষে ফেরার পর কাজটা খুব কঠিন। তিনি বলেন, ‘দেখুন, কালকেই ওর সঙ্গে কথা হয়েছে আমার। ফিটনেস নিয়ে কঠোর পরিশ্রম করছে। আপাতত দেশের বাইরে রয়েছে। অন্য সবার মতো সাকিবেরও ফেরার পর মানিয়ে নিতে সময় লাগবে। যদি আশা করে থাকেন ফেরার পর সরাসরিই বিশাল কোনো মিরাকল সে করে ফেলবে…, তাকে নিয়ে ধৈর্য ধরতে হবে।’

বাস্তবতা মনে করিয়ে দিলেন ডমিঙ্গো। অনুশীলন আর ম্যাচের মধ্যে যে পার্থক্য আছে সেটা জানিয়ে রাখলেন। বাংলাদেশ কোচ বলেন, ‘অনুশীলনে থ্রো ডাউন, বোলিং মেশিনে খেলা আর ১৪০ কিলোমিটারের গতির বল মোকাবিলা করার মধ্যে অনেক পার্থক্য আছে। পায়ের নিচে মাটি খুঁজে নিতে হবে ও আত্মবিশ্বাস ফিরে পেতে হবে তাকে। আমরা জানি ও কোয়ালিটি ক্রিকেটার। আশা করছি বাংলাদেশের হয়ে আগামী মৌসুম দুর্দান্ত কাটবে ওর।’

সাকিব এখন রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রে, পরিবারের সঙ্গে। শ্রীলঙ্কা সফরে দলে থাকবেন, এমন পরিকল্পনায় আগস্টে দেশে ফিরে বিকেএসপি'তে অনুশীলন শুরু করেন। এরপর সফর স্থগিত হওয়ায় ফের ফিরে যান যুক্তরাষ্ট্রে। এখন সেখানেই ফিটনেস ট্রেনিং করছেন।

সব ঠিক থাকলে নভেম্বরের প্রথম সপ্তাহে দেশে ফেরার কথা রয়েছে সাকিবের। বিসিবি'র আয়োজনে পাঁচ দলের টি-টোয়েন্টি টুর্নামেন্টে অংশ নেবেন তিনি। জাতীয় দলে ফের ফেরার সত্যিকারের লড়াইটা শুরু হবে তখনই!

এ সম্পর্কিত আরও খবর