খাদের কিনারায় ঝুলছে শ্রীলঙ্কা

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-28 10:48:31

আজ সোমবার, ১৭ সেপ্টেম্বর এশিয়া কাপের তৃতীয়দিন। এই তৃতীয়দিনই হয়ে যেতে পারে এই টুর্নামেন্টে শ্রীলঙ্কার শেষদিন! অথচ এই দলটি এবারের টুর্নামেন্টের অন্যতম ফেবারিট। পাঁচবারের এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা এবারের টুর্নামেন্টের শুরুতেই এমন গর্তে পড়বে-কে ভেবেছিল?

প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ১৩৭ রানের বড় হার শ্রীলঙ্কাকে খাদের কিনারায় ফেলে দিয়েছে। নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ সোমবার, ১৭ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে খেলতে নামার আগে বড় টেনশনে পড়ে গেছে শ্রীলঙ্কা। মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যানে চোখ বুলালে আফগানিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কা স্বস্তিতে থাকতে পারে। আগের দুই ম্যাচের দুটিতেই জিতেছে শ্রীলঙ্কা। তবে এই আফগানিস্তান এখন অনেক বদলে যাওয়া দল। জিততে জানা দল। আর শ্রীলঙ্কার পেছনের একবছরের ওয়ানডে ইতিহাস জানাচ্ছে এই ফরমেটের অন্যতম দুর্বল দল হয়ে পড়েছে তারা। এমনকি জিম্বাবুয়ের কাছেও হারছে শ্রীলঙ্কা! সর্বশেষ তিনটি ওয়ানডে সিরিজে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার কাছে শ্রীলঙ্কা হেরেছে।

বাংলাদেশের কাছে এবারের এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে হারে শ্রীলঙ্কার ওয়ানডে ক্রিকেটের কঙ্কালটা বেরিয়ে পড়েছে।

শক্তি-অভিজ্ঞতা এবং সামগ্রিক সামর্থ্যরে কথা বিবেচনা করলে আফগানিস্তানের এই দলটি শ্রীলঙ্কার চেয়ে পিছিয়ে আছে। কিন্তু দুবাইয়ের উইকেটে ফিঙ্গার স্পিনাররা কিছুটা হলেও সুবিধা পাচ্ছেন। এই তথ্যটাই আফগানদের ম্যাচে আজ শ্রীলঙ্কার জন্য আতঙ্কের কারণ হতে পারে। লেগস্পিনার রশিদ খান, দুই অফস্পিনার মুজিবুর রহমান ও মোহাম্মদ নবীকে এই ম্যাচে কিভাবে সামাল দিতে পারে শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা-তার ওপরই নির্ভর করছে ম্যাচের চালচিত্র এবং টুর্নামেন্টে শ্রীলঙ্কার ভবিষ্যত!

সার্বিক সমীকরণটা ক্রমশ শ্রীলঙ্কার জন্য কঠিন হয়ে দাড়াচ্ছে। আফগানিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কা যদি এই ম্যাচে জিতেও তবুও সুপার ফোরে খেলার কোন গ্যারান্টি তাদের নেই। বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচে তখন শ্রীলঙ্কার প্রার্থনা হবে একটাই-বাংলাদেশ যেন জিতে। তাহলেই শুধু শ্রীলঙ্কার সুপার ফোরের সম্ভাবনা টিকে থাকবে।

শুধু ব্যাটিং নয়, বোলিংয়ে শ্রীলঙ্কার একমাত্র লাসিথ মালিঙ্গা ছাড়া আর কোন বোলার তেমন প্রভাবী কোন পারফরমেন্স দেখাতে পারেননি প্রথম ম্যাচে। একগাদা অলরাউন্ডার নিয়ে একাদশ গড়া শ্রীলঙ্কার বড় সমস্যাটা হল ব্যাটিংয়ে। দলের ব্যাটিং সাম্প্রতিক সময়ে কখনোই শ্রীলঙ্কাকে ভরসা দিতে পারেনি। টপঅর্ডারে স্পেশালিষ্ট ব্যাটসম্যানের বড্ড অভাব। যারা আছেন স্পেশালিষ্ট হিসেবে তাদের আবার ফর্ম নেই।

চন্ডিকা হাতুড়েসিংহেকে সামনের লম্বা সময়ের জন্যই শ্রীলঙ্কা কোচ হিসেবে নিয়োগ দিয়েছে। তবে এশিয়া কাপ থেকে যদি শ্রীলঙ্কার আগেভাগে ছুট্টি হয়ে যায় তাহলে কোচের চাকরিটাও হয়তো বা বিপদে পড়ে যেতে পারে!

এ সম্পর্কিত আরও খবর