ফিক্সিংয়ে জড়িয়ে ছয় বছর নিষিদ্ধ নুয়ান জয়সা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 07:42:00

ক্রিকেট দুর্নীতির সঙ্গে নিজেকে জড়িয়ে কিছু দিন আগেই আট বছর নিষিদ্ধ হয়েছেন দিলহারা লোকুহেত্তিগে। আইসিসি'র দুর্নীতি বিরোধী তিনটি ধারা ভাঙার দায়ে শাস্তিটা পান শ্রীলঙ্কার সাবেক এই অলরাউন্ডার।

ক্রিকেটে দুর্নীতি করে শাস্তি পেলেন শ্রীলঙ্কার আরেক সাবেক ক্রিকেটার। ম্যাচ ফিক্সিংয়ের অপরাধে এবার ছয় বছর নিষিদ্ধ হয়েছেন নুয়ান জয়সা।

ম্যাচ গড়াপেটার অভিযোগে জয়সা সাময়িকভাবে নিষিদ্ধ হয়েছিলেন ২০১৮ সালের ৩১ অক্টোবরে। তাই তার নিষেধাজ্ঞা কার্যকর হবে ওই তারিখ থেকেই। নুয়ান জয়সা আইসিসি'র দুর্নীতি বিরোধী তিনটি ধারা ভাঙার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন।

জয়সা নিজে ম্যাচ ফিক্সিং বা স্পট ফিক্সিংয়ে জড়িত ছিলেন। তার সঙ্গে অন্য ক্রিকেটারদের দুর্নীতিতে জড়ানোর জন্য প্ররোচিতও করেন তিনি। আইসিসি’র দুর্নীতি দমন ইউনিটকে তদন্তে সহায়তা না করার অভিযোগও প্রমাণিত হয়েছে তার বিরুদ্ধে।

এখানেই পার পাচ্ছেন না জয়সা। তার নিষেধাজ্ঞার মেয়াদ আরও বেড়ে যেতে পারে। তার বিরুদ্ধে টি-টেন লিগেও ফিক্সিংয়ের অভিযোগ উঠেছে। সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট বোর্ড এ অভিযোগ নিয়ে তদন্ত চালিয়ে যাচ্ছে। অভিযোগ প্রমাণিত হলে শাস্তিটা নিশ্চিত বেড়ে যাবে।

তার আগে ক্রিকেট দুর্নীতির জন্য আট বছর নিষিদ্ধ হন জিম্বাবুয়ের লিজেন্ড ক্রিকেটার হিথ স্ট্রিক।

এ সম্পর্কিত আরও খবর