দাবি মানতে লঙ্কান ক্রিকেটারদের অবসরের হুমকি

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-18 18:58:54

বেতন-ভাতা-বোনাস নিয়ে শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) সঙ্গে অনেকদিন ধরেই দ্বন্দ্ব চলছে ক্রিকেটারদের। তবে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের মাঝে ঝামেলাটা গণমাধ্যমে প্রকাশ পায়। তাতে ক্রিকেটারদের সম্মতি না থাকায় চুক্তিতে কিছুটা পরিবর্তন এনেছে এসএলসি। এই মাসের মধ্যেই ক্রিকেটারদের চুক্তিতে আসার সময় বেঁধে দিতে চায় বোর্ড।

কিন্তু ক্রিকেটাররা তা মানতে নারাজ। কেননা নতুন এই চুক্তির ফলে ক্রিকেটারদের আয় ৫০ হাজার ডলার কমে যেতে পারে। এটা হতে পারে অ্যাঞ্জেলো ম্যাথুসের ক্ষেত্রে। গ্রেডে অবনমন হওয়ায় এমন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে তার ক্ষেত্রে। দিমুথ করুনারত্নের আয় কমতে পারে ৩০ হাজার ডলার।

বিভিন্ন বিষয়ে পয়েন্টের ভিত্তিতে ক্রিকেটারদের গ্রেট ভাগ করা হয়েছে চুক্তিতে। কিন্তু ক্রিকেটারদের প্রশ্ন, এই পয়েন্ট কিভাবে নির্ধারণ করা হবে? সেসব সূক্ষ্ন বিষয় পরিষ্কার করা না হলে শ্রীলঙ্কা ক্রিকেটাররা সবাই একসঙ্গে অবসরে যাওয়ার হুমকি দিয়ে রেখেছেন। শ্রীলঙ্কার দ্য সানডে টাইমস এমন খবর দিয়েছে।

গত দুই বছরে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্স, ফিটনেস, শৃঙ্খলা, দলে অবদান, পেশাদারিত্ব ও নেতৃত্ব ইত্যাদি বিষয় বিবেচনা করে ক্রিকেটারদের চারটি গ্রেডে ভাগ করা হয়েছে।

তবে ঘরোয়া ক্রিকেটারদের বেতন বাড়ানোর প্রস্তাবও করেছে দেশটির ক্রীড়ামন্ত্রীর নিয়োগ দেওয়া পাঁচ সদস্যের ‘শ্রীলঙ্কা ক্রিকেট ব্যবস্থাপনা কমিটি। আগে যে খেলোয়াড় এক মৌসুমে ৭ লাখ ৫০ হাজার রুপি আয় করতে পারতেন। এখন তার আয় হতে পারে মৌসুমে ২৫ লাখ রুপি।

তাছাড়া পারফরম্যান্সভিত্তিক বোনাসের সুবিধাও রয়েছে চুক্তিতে। র্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দলের বিপক্ষে টেস্ট সিরিজ জিতলে দল বোনাস পাবে এক লাখ ৫০ হাজার ডলার। তেমনি ওয়ানডে সিরিজের জন্য ৭৫ হাজার ডলার আর টি-টোয়েন্টি সিরিজে থাকবে ৫০ হাজার ডলার বোনাস। সংস্করণের ভিত্তিতে ম্যাচ ফিও বাড়ানো হবে ক্রিকেটারদের।

এ সম্পর্কিত আরও খবর