ফের আফগানদের নেতৃত্ব হারালেন আজগর

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 17:56:57

আফগানিস্তানের নেতৃত্ব হারিয়েছেন আজগর আফগান। দেশের ক্রিকেট কর্তা-ব্যক্তিদের সঙ্গে বাজে সম্পর্কের কারণে দ্বিতীয় ধাপে নেতৃত্বে থাকলেন সব মিলে ১৫ মাস। কিন্তু নেতৃত্ব হারানোর কারণটা কিন্তু অদ্ভুদ। গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজে আজগর আফগানের কিছু সিদ্ধান্ত নাকি আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) দৃষ্টিতে ‘প্রশ্নবিদ্ধ’। এই অজুহাত দিয়ে আবার বিভক্ত নেতৃত্ব মডেলে ফিরেছে এসিবি।

সিনিয়র মিডল-অর্ডার ব্যাটসম্যান হাসমতউল্লাহ শহীদি পেয়েছেন ওয়ানডে ও টেস্ট অধিনায়কত্ব। তবে টি-টোয়েন্টি দলের ক্যাপ্টেন এখনো নিয়োগ দেওয়া হয়নি। দ্রুতই এ ব্যাপারে সিদ্ধান্ত হবে। সংক্ষিপ্ততম সংস্করণের দলের সহ-অধিনায়ক থাকবেন রশিদ খান।

দীর্ঘ সংস্করণে আফগানিস্তানের দক্ষ ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম হলেন হাসমতউল্লাহ শহীদি। যিনি আফগানদের হয়ে পাঁচটি টেস্টের সবগুলোই খেলেছেন। প্রথম আফগান ব্যাটসম্যান হিসেবে তিনিই টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকান। আর আজগর আফগানের সঙ্গে করেন রেকর্ড ভাঙা পার্টনারশিপ। সেসুবাদেই প্রথম টেস্টে দুই দিনের একটু বেশি সময় নিয়ে হেরে গেলেও দুই টেস্টের সিরিজে সমতা আনে আফগানিস্তান।

এসিবি জানিয়েছে, ‘এসিবি’র তদন্ত কমিটির তদন্ত প্রতিবেদনের ভিত্তিতেই আজগর আফগানকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন বলছে, অধিনায়ক হিসেবে আজগর আফগানের কিছু সিদ্ধান্তেই গত মার্চে আবুধাবীতে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে হেরেছে আফগানিস্তান।’

এরআগেও নেতৃত্ব ভাগ করেছিল আফগান্তিান। ২০১৯ সালের মে’তে ওয়ানডে বিশ্বকাপ শুরুর দুই মাস আগে হঠাৎ করেই দলের নেতৃত্ব পাল্টে ফেলেছিল আফগানিস্তান। গুলবাদিন নাইব ওয়ানডে, রশিদ খান টি-টোয়েন্টি ও রহমত শাহ টেস্টের নেতৃত্ব পেয়েছিলেন তখন। কিন্তু ফল ভালো হয়নি। কোনো জয় ছাড়াই বিশ্বকাপ শেষ করে আফগানরা।

তিন মাস বাদেই নেতৃত্ব থেকে বাদ পড়েন নাইব। তিন দলের নেতৃত্ব তুলে দেওয়া হয় রশিদ খানের কাঁধে। পরে ২০১৯ সালের ডিসেম্বরে দ্বিতীয়বারে মতো তিন সংস্করণে নেতৃত্ব পান আজগর আফগান।

এবারও গুরুত্বপূর্ণ সময়ে দলের নেতৃত্বে ফের পরিবর্তন এলো। টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর ঠিক পাঁচ মাস আগে। ক্রিকেটের এ বিশ্ব আসর শেষ করেই প্রথমবারের মতো টেস্ট খেলতে অস্ট্রেলিয়া সফরে যাবে আফগানরা।

এ সম্পর্কিত আরও খবর