কাতার বিশ্বকাপের দ্বারপ্রান্তে আর্জেন্টিনা

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 17:31:11

দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়েকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে আর্জেন্টিনা। এ জয়ের সুবাদে ২০২২ কাতার বিশ্বকাপের খুব কাছে চলে গেছে লিওনেল মেসির দল। ম্যাচে একমাত্র জয়সূচক গোলটি উপহার দেন অ্যাঞ্জেল ডি মারিয়া।

উরুগুয়ের মাঠে এ জয়ের ম্যাচে আর্জেন্টিনার সেরা একাদশে ছিলেন না সুপারস্টার মেসি। কোচ লিওনেল স্কালোনি তাকে শেষ দিকে মাঠে নামান। যদিও হাঁটু ও হ্যামস্ট্রিং চোটের জন্য পিএসজি’র হয়ে দুটি ম্যাচ খেলেননি মেসি।

মন্টিভিডিও’র ক্যামপিওনডেল সিগলো স্টেডিয়ামে আধিপত্য বিস্তার করেই খেলেছে উরুগুয়ে। তবে ম্যাচের শুরুর সাত মিনিটের মাথায় দুদলের মধ্যে ব্যবধান গড়ে দেন অ্যাঞ্জেল ডি মারিয়া। তারকা এ প্লেমেকার অতিথি আর্জেন্টিনাকে এনে দেন একমাত্র জয়সূচক গোল।

স্বস্তির এ জয়ে টানা ২৬ ম্যাচে অজেয় রয়ে গেল আর্জেন্টিনা। মঙ্গলবার ব্রাজিলকে যদি হারাতে পারে এবং কলম্বিয়া, চিলি বা উরুগুয়ের মধ্যে কোনো দল যদি জিততে না পারে, তাহলে সরাসরি বিশ্বকাপে চলে যাবে আর্জেন্টিনা।

নাহিতান নানদেজ ম্যাচের পঞ্চম মিনিটেই এগিয়ে নিতে পারতেন উরুগুয়েকে। কেননা বক্সের মধ্যে লং থ্রো বলটা ঠিক নিজেদের নিয়ন্ত্রণে নিতে পারেনি আর্জেন্টিনা। বাধা পেয়ে গতিপথ পাল্টে বল চলে আসে ঠিক গোলপোস্ট থেকে সাত গজ দূরে থাকা নানদেজের পায়ে। গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ দ্রুত চলে আসেন তার সামনে। নানদেজের শটটি ছিল দুর্বল। বল সোজা চলে যায় অ্যাস্ট ভিলার গোলরক্ষকের কাছে।

দুই মিনিট বাদে আলসেমির চড়া মূল্য দিতে হয়েছে উরুগুয়েকে। বল নিয়ে সময় ক্ষেপণ করতে থাকেন জোয়াকুইন পিকুয়েরেজ। সুযোগটা নেন পাওলো দিবালা। বক্সের বাইরে তার কাছ থেকে বল ছিনিয়ে নেন জুভেন্টাসের এ তারকা স্ট্রাইকার। পাস দেন বক্সের ভিতরে থাকা ডি মারিয়াকে। বল পেয়ে আর দেরি করেননি। চমৎকার শটে টপ কর্নার দিয়ে জালে বল জড়িয়ে দেন এ তারকা প্লেমেকার। প্রথমার্ধে গোলমুখে এই একটি শটই নিয়েছিল আর্জেন্টিনা।

উরুগুয়ের হয়ে মাঠে রীতিমতো ত্রাস সৃষ্টি করেন লুইস সুয়ারেজ। গোলের অনেক সুযোগই এ মেগাস্টার তৈরি করেছিলেন। তার দুর্দান্ত এক ফ্রিক-কিক তো একেবারে গোলবার ঘেঁষে চলে যায় মাঠের বাইরে। তার ক্ষিপ্রগতির একটি শট তো গিয়ে আঘাত তরে পোস্টে। ফিরতি বলে বাঁ পায়ে শট নিলে তা চলে যায় অনেক দূর দিয়ে।

শেষ দিকে বদলি হিসেবে মাঠে নামেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর মেসি। তবে মাঠে তেমন কোনো প্রভাব বিস্তার করতে পারেননি এ ফুটবল সুপারস্টার।

বিরতির পর বল দখলের নিয়ন্ত্রণটা নিজেদের হাতে নিয়ে নেয় আর্জেন্টিনা। কিন্তু গোলের কোনো সুযোগই তারা তৈরি করতে পারেনি। উরুগুয়ে হয়ে উঠে আরও ভয়ানক। তবে মার্টিনেজকে পরীক্ষায় ফেলতে পারেনি সুয়ারেজের দল।

এ সম্পর্কিত আরও খবর