২০৩১ বিশ্বকাপ আয়োজন করবে বাংলাদেশ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-10 13:51:09

২০১১ সালে ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে ওয়ানডে বিশ্বকাপের আয়োজন করেছিল বাংলাদেশ। দীর্ঘ বিরতি শেষে ফের ওয়ানডে বিশ্বকাপের আয়োজক হচ্ছে ঢাকা। ভারতের সঙ্গে যৌথভাবে আগামী ২০৩১ বিশ্বকাপের যৌথ আয়োজন করবে বাংলাদেশ। এক বিবৃতিতে আইসিসি খবরটি নিশ্চিত করেছে। 

মাঝে অবশ্য ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ এককভাবে আয়োজনের সাফল্য দেখিয়েছে বাংলাদেশ। সেই সাফল্যকে পুঁজি করে আবারও ওয়ানডে বিশ্বকাপের আয়োজকস্বত্ব পেয়েছে লাল-সবুজের দেশ।

২০২৪ বিশ্বকাপ থেকে ২০৩১ বিশ্বকাপ পর্যন্ত সবমিলিয়ে ৮টি টুর্নামেন্ট আয়োজন করবে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। এ নিয়ে প্রথমবারের মতো কোনো আইসিসি টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেল যুক্তরাষ্ট্র।

২০১৭ সালে সর্বশেষ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসেছিল ইংল্যান্ডের মাটিতে। বৈশ্বিক এই টুর্নামেন্ট ফের বসবে ঠিক আট বছর পর। সবাইকে চমকে দিয়ে ২০২৫ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজকস্বত্ব পেয়েছে আসরের বর্তমান চ্যাম্পিয়ন পাকিস্তান। 

২০২৬ সালে ফের হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই আসর বসবে ভারত আর শ্রীলঙ্কার মাটিতে। ২০২৭ সালে ওয়ানডে বিশ্বকাপ হবে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া আর জিম্বাবুয়েতে। আর ২০২৮ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়াবে ওশেনিয়ায়। 

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের ছয় বছর পর ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের মহাযজ্ঞ হবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। ২০২৯ সালে চ্যাম্পিয়নস ট্রফির আয়োজক হবে ভারত।

ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড বসবে ২০৩০ টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর বাংলাদেশ ও ভারত যৌথভাবে ২০৩১ সালে আয়োজন করবে একদিনের বিশ্বকাপ।

এ সম্পর্কিত আরও খবর