কাদিরের বলে বিদায় নিলেন শামীম

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 03:20:27

দুরন্ত ব্যাটিংয়ের আভাস দিয়ে যাচ্ছিলেন শামীম হোসেন। শুরুতে ব্যাটিং ঝলক দেখালেও ধারাবাহিকতা ধরে রাখতে পারলেন না তরুণ এ ব্যাটার। খুব বেশিক্ষণ ক্রিজে টিকতেও পারলেন না। নিজের ইনিংসটা বাড়িয়ে নিতে পারলেন না। ব্যক্তিগত ২২ রানে উসমান কাদিরের বলে ইফতিখার আহমেদের হাতে ক্যাচ দিয়ে ফেরেন শামীম। ১০ ওভার শেষে ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়িয়েছে ৫২ রান।

অভিষেকেই ক্রিকেট প্রেমীদের চমকে দিয়েছেন শাহনওয়াজ দাহানি। অভিষেক ম্যাচে নিজের প্রথম ওভারেই পেলেন উইকেটের দেখা। ওভারের তৃতীয় বলে পাকিস্তানের তরুণ এ পেসার ফিরিয়ে দিয়েছেন টাইগার ওপেনার নাজমুল হোসেন শান্তকে। শাহনওয়াজের বলে বোল্ড হওয়ার আগে মাত্র ৫ রান নিয়ে সাজঘরে ফিরেছেন তিনি। তবে ওপেনার মোহাম্মদ নাঈম শেখ ২০* রান নিয়ে এখনো ব্যাটিং করে যাচ্ছেন।

মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে টস জিতে নিয়েছেন ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদ। এনিয়ে টানা তিন টি-টোয়েন্টিতেই টস ভাগ্য সহায় হলো বাংলাদেশের। টস জিতে বরাবরের মতো এ ম্যাচেও ব্যাটিং বেছে নিয়েছে টাইগাররা।

বাংলাদেশের একাদশে তিনটি পরিবর্তন এসেছে। ওপেনার সাইফ হাসান, পেসার মুস্তাফিজুর রহমান ও শরীফুল ইসলাম এ ম্যাচে খেলছেন না। তাদের বদলে দলে জায়গা করে নিয়েছেন শামীম হোসেন, শহীদুল ইসলাম ও নাসুম আহমেদ। এই সুযোগে অভিষেক হচ্ছে আজ শহীদুলের। মুস্তাফিজ খেলছেন না পেশীতে টান লাগায়। আর শরীফুল দর্শক হয়েছেন কুঁচকির চোট নিয়ে। প্রথম টেস্টের প্রস্তুতির জন্য চট্টগ্রামে চলমান অনুশীলন ক্যাম্পে পাঠানো হয়েছে সাইফকে।

সিরিজ জিতে যাওয়ায় পাকিস্তানের একাদশ চারটি বদল এসেছে। দল থেকে ছিটকে গেছেন ফখর জামান, শোয়েব মালিক, শাদাব খান ও শাহীন শাহ আফ্রিদি। তার বদলে দলে জায়গা করে নিয়েছেন তরুণ পেসার শাহনওয়াজ দাহানি, সরফরাজ আহমেদ, ইফতিখার আহমেদ ও উসমান কাদির। আজ শাহনওয়াজের অভিষেক হয়েছে।

প্রথম দুই ম্যাচ জিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-০ ব্যবধানে নিশ্চিত করে রেখেছে অতিথি ক্রিকেটাররা। ক্যাপ্টেন বাবর আজমের দল স্বাগতিকদের ৩-০ ব্যবধানে করতে চায় হোয়াইটওয়াশ। আর আজ শেষ ম্যাচটি অন্তত জিতে টাইগাররা সিরিজটা শেষ করতে চায় ২-১ ব্যবধানে।

বাংলাদেশ একাদশ: মোহাম্মদ নাঈম, শামীম হোসেন, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মাহমুদউল্লাহ (অধিনায়ক), নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, শহীদুল ইসলাম, তাসকিন আহমেদ ও নাসুম আহমেদ।

পাকিস্তান একাদশ: বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), হায়দার আলী, সরফরাজ আহমেদ, খুশদিল শাহ, ইফতিখার আহমেদ, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, উসমান কাদির, হারিস রউফ ও শাহনওয়াজ দাহানি।

এ সম্পর্কিত আরও খবর