পাকিস্তান না এলেও আসছে উগান্ডা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চতুর্থবারের মতো আয়োজিত হচ্ছে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি। এবারের আসরে বেশ কয়েকটি শক্তিশালী দলকে নিয়ে আসার ঘোষণা দিয়েছেন আয়োজকরা। সে তালিকায় দক্ষিণ এশিয়ার কাবাডি জায়ান্ট পাকিস্তানের নামও ছিল। তবে ভিসা জটিলতায় পাকিস্তানের টুর্নামেন্টে অংশ নেয়া হচ্ছে না বলে জানিয়েছেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক নেওয়াজ সোহাগ।

পাকিস্তান না এলেও চমক হয়ে এসেছে উগান্ডার নাম। সম্প্রতি ক্রিকেট দুনিয়ায় নিজেদের জানান দিয়েছে আফ্রিকার দেশটি। প্রথমবারের মতো খেলবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে। সোহাগ জানালেন, ক্রিকেটের মতো কাবাডিতেও প্রতিভার স্বাক্ষর রাখছে উগান্ডা। তাই প্রথমবারের মতো বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে দেশটিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

আগামী ২৬ মে-৪ জুন ঢাকায় হতে যাচ্ছে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি। টুর্নামেন্টে স্বাগতিক বাংলাদেশের সঙ্গে আরও লড়বে ইউরোপের পোল্যান্ড, আফ্রিকার কেনিয়া ও এশিয়ার দক্ষিণ কোরিয়া, জাপান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরাক, শ্রীলঙ্কা ও নেপাল। দক্ষিণ কোরিয়া, জাপান এবং থাইল্যান্ড সবশেষ দুই কাবাডি বিশ্বকাপের সেমিফাইনালিস্ট। প্রথমবারের মতো এই তিন জায়ান্টকে দেখা যাবে বাংলাদেশের এই টুর্নামেন্টে।

উল্লেখ্য, এখন পর্যন্ত অনুষ্ঠিত বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির তিন আসরেই শিরোপা ঘরে তুলেছে বাংলাদেশ।

   

বিশ্বকাপ শেষ মুজিবের, আফগানদের দলে জাজাই 

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উগান্ডার বিপক্ষে আফগানিস্তানের এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচেই একাদশে ছিলেন মুজিব উর রহমান। ম্যাচটিতে ৩ ওভার বল করে ১টি উইকেটও নিয়েছিলন এই স্পিনার। তবে ডানহাতের তর্জনী আঙুলে আঘাত পেয়ে মাঠ ছাড়েন তিনি। পরে খেলতে পারেননি নিউজিল্যান্ড ও পাপুয়া নিউ গিনির বিপক্ষে ম্যাচেও। শেষ পর্যন্ত চোটের কারণে পুরো আসর থেকেই ছিটকে গেলেন তিনি। এতে মুজিবের পরিবর্তে ১৫ সদস্যের মূল দলে আফগানরা নিয়েছে হজরতউল্লাহ জাজাইকে। 

মুজিবের এই চোটটা মূলত পুরনো। এই চোটেই খেলতে পারেননি চলতি বছরের আইপিএলে। এবার বিশ্বকাপটাও ঠিক খেলতে পারলেন না ২৩ বছর বয়সী এই স্পিনার। 

এদিকে গত ১৩ জুন পিএনজির বিপক্ষে আফগানিস্তানের ম্যাচের পরই মুজিবের বদলে আফগানদের জাজাইকে দলে নেওয়ার ব্যাপারে সম্মতি জানায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। 

মুজিবের বদলে স্পিন বিভাগে অবশ্য ঘাটতি হয়নি আফগানদের। কেননা তার বদলি স্পিনার ছিলেন মূল দলেই, নূর আহমেদ। উগান্ডার পর দুই ম্যাচেই খেলেছেন এই বাঁহাতি স্পিনার। এতেই ব্যাটিং শক্তি বাড়াতে জাজাইকে দলে নিল আফগানরা। 

চলতি আসরে দারুণ ছন্দে আছে আফগানিস্তান। তিন ম্যাচের তিনটিতেই জিতে সুপার এইটের টিকিট ইতিমধ্যেই নিশ্চিত করে ফেলেছে তারা। গ্রুপপর্বে তাদের শেষ ম্যাচ আগামী ১৮ জুন, স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। 

;

নেপালের কিংসটাউন ট্র্যাজেডি যেন বাংলাদেশের বেঙ্গালুরুর দুঃস্মৃতি

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২৩ মার্চ, ২০১৬। একদম তারিখসহ দিনটি যেন ভুলতে পারবেনা বাংলাদেশ ক্রিকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেই আসরে ভারতের বিপক্ষে ম্যাচটি ১ রানে হেরেছিল বাংলাদেশ। জয়ের জন্য শেষ ৩ বলে কেবল ২ রান লাগত মাশরাফির নেতৃত্বাধীন দলটির। তবে পরপর দুই বলে সাজঘরে ফেরেন মুশফিক ও মাহমুদউল্লাহ এবং শেষ বলে প্রান্ত বদল করতে দিয়ে রান আউটের শিকার হন মুস্তাফিজ। জয়ের একদম দুয়ারের গিয়ে এমন হারের নজির এতদিন বাংলাদেশেরটাই ছিল অন্যতম। তবে এখন সেই তালিকায় যোগ হলো আজকের নেপাল-দক্ষিণ আফ্রিকার ম্যাচটিও।

বাংলাদেশের সেই ট্র্যাজেডির সঙ্গে অনেকটাই মিল আছে নেপালিজদের এই কিংসটাউন ট্র্যাজেডির। প্রথম মিলটা, নেপালের হারও ঠিক ১ রানের এবং শেষ বলে প্রান্ত বদল করতে গিয়ে রান আউট। এর আগে ২ বলে স্রেফ ২ রান লাগত নেপালের। তবে প্রোটিয়া পেসার ওটনিল বার্টম্যানের পরপর দুটি শর্ট বলের একটিও ব্যাটেই লাগাতে পারেননি গুলশান ঝা। এতেই স্বপ্নভঙ্গ হয় দক্ষিণ এশিয়ার দলটির। 

 বাংলাদেশ ও নেপালের এই দুটো ম্যাচই শেষ হয়েছে শেষ বলে রান আউট দিয়ে। ওখানে তৎকালের ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, আর এখানে কুইন্টনডি কক, দুই জায়গাতেই দুই উইকেটকিপার রেখেছেন ম্যাচ জয়ে মহাগুরুত্বপূর্ণ অবদান। যদিও রান আউটে ডি-কককে সাহায্য করেছেন ক্লাসেন। যিনিও মূলত এখন উইকেটকিপারই। 

সেই ঘটনা বিবেচনায় দুই দলেরই মিস হয়েছে বিশ্বকাপের মূলপর্বে প্রথম জয়ের সুযোগ। যদিও বাংলাদেশ নিজেদের আক্ষেপটা মিটিয়েছে গতবারের ২০২২ আসরে। 

;

স্কটল্যান্ডকে উড়িয়ে ইউরো মিশন শুরু জার্মানির 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরো ২০২৪ আসরের উদ্বোধনী ম্যাচের শুরুর ২০ মিনিটেই স্কটল্যান্ডের জালে দুবার বল জড়ায় স্বাগতিক জার্মানি। এতে চলতি আসরটা যখন নিজেদের মাঠে, সেখানে জার্মানদের দাপট যে অন্য উচ্চতায় থাকতে যাচ্ছে তারই যেন জানান দিল ক্রুস-গুন্দোয়ানরা। প্রথমার্ধেই আরও একটি গোল করে তারা। পরে দ্বিতীয়ার্ধে দুটি। এতে ১০ জনের স্কটল্যান্ডকে ৫-১ ব্যবধানে উড়িয়ে ইউরো মিশনটা ভালোভাবেই শুরু করলো নাগেলসম্যানের দল। 

শক্তি সামর্থ্য, পরিসংখ্যান, অভিজ্ঞতায় সবেই স্কটিশরা জার্মানদের থেকে ঢের পিছিয়ে। জার্মানি যখন তিনবারের ইউরো চ্যাম্পিয়ন, সেখানে এর আগে কেবল তিনবার ইউরোর মূলপর্বে খেলছে স্কটল্যান্ড। 

মিউনিখের আল্লিয়াঞ্জ অ্যারেনায় ম্যাচের দশম মিনিটে জশোয়া কিমিখের পাস থেকে বল জালে জড়িয়ে স্বাগতিকদের এগিয়ে নেন ফ্লোরিয়ান ভির্টৎস। ম্যাচের দিন তার বয়স ছিল ২১ বছর ৪২ দিন। এতেই বায়ার লেভারকুজেনের এই তরুণ মিডফিল্ডার নাম লিখিয়েছেন রেকর্ডবুকে। ইউরোর মূল আসরে জার্মানির হয়ে তাঁর চেয়ে কম বয়সে আর কেউ গোল করেননি। এর মিনিট আটেক পরেই আরেক তরুণ তারকা জামাল মুসিয়ালার গোলে ব্যবধান দ্বিগুণ করে জার্মানি। 

পরের প্রথমার্ধের শেষ দিকে জার্মান অধিনায়ক ইলকায় গুন্দোয়ানকে ডি-বক্সে মারাত্মক করে বসেন রায়ান পোটিয়াস। পরে ভিএআর দেখে সরাসরি লাল কার্ড দেখেন এই স্কটিশ ডিফেন্ডার এবং ১০ জনের দলে পরিণত হয় স্কটল্যান্ড। সেখানে সফল স্পট-কিকে প্রথমার্ধেই স্কোরলাইন ৩-০ তে আনেন কাই হাভার্টজ। 

দ্বিতীয়ার্ধে দুর্দান্ত জার্মানির বিপক্ষে কোনো বাঁধাই তৈরি করতে পারেনি স্কটল্যান্ড। ৬৮তম মিনিটে চতুর্থ গোলটি করেন নিকলাস ফুলক্রুগ এবং যোগ করা সময়ে শেষ গোলটি করেন এমরে কান। এদিকে ম্যাচের ৮৭তম মিনিটে একমাত্র গোলটি পায় স্কটল্যান্ড। সেটিও আবার জার্মানদের সুবাদেই। নিজেদের জালেই বল জড়িয়ে বসেন জার্মান ডিফেন্ডার রুডিগার। 

;

উগান্ডাকে উড়িয়ে আসরে প্রথম জয় কিউইদের 

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিজেদের শুরুর দুই ম্যাচে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছে নিউজিল্যান্ড। এতে গ্রুপপর্বের বাকি দুটি ম্যাচ কিউইদের জন্য ছিল কেবলই নিয়মরক্ষার। সেখানে নিজেদের তৃতীয় ম্যাচে উগান্ডাকে রীতিমত উড়িয়ে দিয়েছে কেন উইলিয়ামসনের দল। সাউদি-বোল্ট-ফার্গুসনদের পেস তোপে স্রেফ ৪০ রানেই গুটিয়ে যায় উগান্ডা। পরে সেই ম্যাচে ৯ উইকেটে জিতে নেয় কিউইরা, ৮৮ বল হাতে রেখেই। 

এদিকে উগান্ডা চার ম্যাচের তিনটিতেই হারল খুব বাজেভাবে। প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে আসা দলটি খুব একটা ভালো স্মৃতি নিয়ে গেল না। গ্রুপপর্বে প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে ৫৮ রানে অলআউট হয়ে যায় তারা। পরে দ্বিতীয় ম্যাচে পিএনজির ৭৮ রানের লক্ষ্য তাড়া করে জেতে ৩ উইকেটে। সেটিই ছিল বিশ্বকাপে উগান্ডার প্রথম জয়। তবে শেষ দুই ম্যাচে লজ্জার রেকর্ড গড়ে বাড়ি ফিরতে হচ্ছে উগান্ডাকে। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে স্রেফ ৩৯ রানেই গুটিয়ে গিয়েছিল তারা। যা যৌথভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বনিম্ন দলীয় সংগ্রহ। সেই ম্যাচ থেকে আজকের নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে স্কোরবোর্ডে ১ রান বেশি যোগ করতে পেরেছে উগান্ডা। 

দলের বড় জয়ের দিনের রেকর্ডবুকে নাম লিখিয়েছেন টিম সাউদি। ৪ ওভার বল করে স্রেফ ৪ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন এই ডানহাতি পেসার। যা টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা ইকোনমির রেকর্ড। এতে সাউদি ভেঙেছেন প্রতিপক্ষ উগান্ডার ফ্রাঙ্ক এনসুবুগার রেকর্ড। চলতি বিশ্বকাপেই তিনি ৪ ওভারে ৪ রান দিয়ে নিয়েছিলেন ২ উইকেট। এবার উইকেট বিচারে তাকে ছাড়িয়ে গেলেন সাউদি। 

ত্রিনিদাদের ব্রায়ান লারার স্টেডিয়ামে আজ (শনিবার) টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। সেখানে আগে ব্যাট করতে নেমে ১৮ ওভার ৪ বলে কেবল ৪০ রান তুলতে সক্ষম হয় উগান্ডা। 

মামুলি এই লক্ষ্য কেবল ৫ ওভার ২ বলেই তুলে নেয় নিউজিল্যান্ড। দলীয় ২৪ রানের মাথায় তারা একমাত্র উইকেটটি হারায় ফিন অ্যালেনের। সর্বোচ্চ ২২ রান করেন ডেভন কনওয়ে। 

এদিকে এর আগে ব্যাট করতে নেমে কিউই পেসারদের তোপে টিকতে পারেনি উগান্ডার কোনো ব্যাটার। দলীয় ২ রানের মাথায় সাজঘরের ফিরেছেন শুরু তিন ব্যাটার এবং তিনজনের রানের খাতা শূন্য। বাকি ব্যাটাররাও ছিলেন যাওয়া-আসার মধ্যেই। এতেই তাদের ইনিংস থামে কেবল ৪০ রানেই। ব্যক্তিগত ২ অঙ্কের পৌঁছাতে পেরেছিলেন কেবল কেনেথ ওয়াসওয়া। তার ব্যাট থেকে এসেছে ১১ রান। এদিকে সাউদির তিন উইকেট বাদে সেখানে নিউজিল্যান্ডের হয়ে সেখানে দুটি করে উইকেট নেন বোল্ট, সান্টনার ও রাচিন। 



;