এশিয়া কাপের সেমি-ফাইনালে জুনিয়র টাইগাররা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 08:56:11

প্রথম দুই ম্যাচেই দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়েছে বাংলাদেশের যুবারা। নেপালের পর কুয়েতকেও উড়িয়ে দিয়েছে দেশের ছেলেরা। দুর্বার সেই পারফরম্যান্সেই অনূর্ধ্ব এশিয়া কাপে এক পা দিয়ে রেখেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। এবার শ্রীলঙ্কার কাছে ৬০ রানে নেপাল হার মানায় শেষ চারের টিকিট নিশ্চিত হলো বাংলাদেশের।

নিজেদের প্রথম ম্যাচে প্রান্তিক নওরোজ নাবিলের (১২৭) সেঞ্চুরি ও মোহাম্মদ ফাহিমের (৫৮) ফিফটিতে নেপালের ছেলেদের ১৫৪ রানের বড় ব্যবধানে গুঁড়িয়ে দিয়েছিল জুনিয়র টাইগাররা।

ওপেনার মাহফিজুল ইসলাম (১১২) সেঞ্চুরির পর রিপন মন্ডল, এসএম মেহেরব ও রাকিবুল হাসানদের আগুনে বোলিংয়ের সুবাদে দ্বিতীয় ম্যাচে কুয়েতকে ২২২ রানের বিশাল ব্যবধানে ধসিয়ে দেয় দেশের ছেলে

দুটি ম্যাচ খেলে চার পয়েন্টের পুঁজি নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে রয়েছে বাংলাদেশ। সমান ম্যাচ খেলে শ্রীলঙ্কার সংগ্রহও বাংলাদেশের সমান চার পয়েন্ট। তবে রান রেটে এগিয়ে থেকে গ্রুপের পয়েন্ট তালিকায় সবার ওপরে অবস্থান করছে ক্যাপ্টেন রাকিবুল হাসানের দল।

নেপাল ও কুয়েত দুটি করে ম্যাচ খেলেও জিততে পারেনি। যে কারণে তাদের নামের পাশে যোগ হয়নি কোনো পয়েন্ট। ফলে গ্রুপের শেষ ম্যাচে নেপাল ও কুয়েত যে দলই জিতুক তাতে কোনো লাভ হবে না। বিজয়ী দল পাবে মাত্র দুই পয়েন্ট। তাই স্বাভাবিকভাবেই বাংলাদেশ ও শ্রীলঙ্কা খেলবে সেমিতে।

মঙ্গলবার, ২৮ ডিসেম্বর গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এ ম্যাচে যারা জিতবে তারাই গ্রুপ সেরা হয়ে লড়বে শেষ চারে। টানা দুই ম্যাচ হেরে টুর্নামেন্ট থেকে নেপাল ও কুয়েতের বিদায়টা এখন নিশ্চিত।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে আজ রোববার, ২৬ ডিসেম্বর নেপালের বিপক্ষে টস জিতে শুরুতে ব্যাট হাতে নেমে ওপেনার চামিন্দু বিক্রামানসিংহে (১২৬ বলে ১১১ রান) ও শাদিসা রাজাপাকশের (১১৯ বলে ১৩১ রান) জোড়া শতকে ৪ উইকেট হারিয়ে ৩২২ রানের চ্যালেঞ্জিং পুঁজি গড়ে শ্রীলঙ্কা। নেপালের জার্সি গায়ে দুটি উইকেট নেন মোহাম্মদ আদিল আলম।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে আজ রোববার, ২৬ ডিসেম্বর নেপালের বিপক্ষে টস জিতে শুরুতে ব্যাট হাতে নেমে ওপেনার চামিন্দু বিক্রামানসিংহে (১২৬ বলে ১১১ রান) ও শাদিসা রাজাপাকশের (১১৯ বলে ১৩১ রান) জোড়া শতকে ৪ উইকেট হারিয়ে নির্ধারিত ৫০ ওভারে ৩২২ রানের চ্যালেঞ্জিং পুঁজি গড়ে শ্রীলঙ্কা। নেপালের জার্সি গায়ে দুটি উইকেট নেন মোহাম্মদ আদিল আলম।

বিশাল লক্ষ্যটা তাড়া করতে নেমে ৪৭.৫ ওভারে ২৬২ রানেই থামে নেপালের ইনিংস। ৮০ বলে খেলে ব্যক্তিগত সর্বোচ্চ ৬৪ রানের দারুণ এক ইনিংস খেলেন আর্জুন সৌদ। শ্রীলঙ্কার হয়ে তিনটি করে উইকেট শিকার মাথিসা পাথিরানা ও রাবিন ডি সিলভা।

এ সম্পর্কিত আরও খবর