ব্যাট-বল হাতে দারুণ এক দিন কাটল টাইগারদের

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 03:28:01

দিনের শুরুতে দাপট দেখালেন বাংলাদেশের স্পিনাররা। দ্রুত বিদায় করলেন নিউজিল্যান্ডের লোয়ার অর্ডারের ব্যাটসম্যানদের। পরে ব্যাট হাতে দাপট দেখালেন নাজমুল হোসেন শান্ত ও মাহমুদুল হাসান জয়। সব মিলিয়ে নিউজিল্যান্ডের মাটিতে স্বপ্নীল এক দিন কাটাল বাংলাদেশ।

নিউজিল্যান্ডের শক্তিশালী পেস আক্রমণের বিপক্ষে দারুণ ব্যাটিং করে যাচ্ছেন টাইগাররা। দুরন্ত ব্যাটিংয়ের ফুল ঝরিয়ে ফিফটি হাঁকিয়েছেন ওয়ানডাউনে নামা নাজমুল হাসান শান্ত। তার সঙ্গে অর্ধ-শতক পেয়েছেন ওপেনার মাহমুদুল হাসান জয়ও। 

দুজনের ব্যাটিং দৃঢ়তায় দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ দাঁড়িয়েছে ২ উইকেট হারিয়ে ১৭৫ রান। লাল-সবুজের প্রতিনিধিরা এখন ১৫৩ রানে পিছিয়ে। ২১১ বলে ৭ বাউন্ডারিতে ৭০* রান নিয়ে এখনও ব্যাটিং লড়াইটা চালিয়ে যাচ্ছেন জয়। ৮* রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছেন মুমিনুল হক। তবে গেছেন শান্ত। ১০৯ বলে ৭ বাউন্ডারি ও ১ ছক্কায় ৬৪ রান করা শান্তকে আউট করেছেন নেইল ওয়াগনার।

তার আগে ২২ রান নিয়ে সাজঘরে ফিরে গেছেন ওপেনার সাদমান ইসলাম। তাকেও ফিরিয়ে দিয়েছেন নেইল ওয়াগনার। বাংলাদেশের দুটি উইকেটই নিয়েছেন তিনি। 

প্রথম দিনের শেষ বেলায় বোলিংয়ে ছন্দ ফিরে পেয়েছিল দেশের ছেলেরা। দ্বিতীয় দিনের শুরুতেও সেই দুরন্ত বোলিংয়ের ধারাটা ধরে রাখে টাইগাররা। তাতেই মধ্যাহ্নভোজ বিরতির আগে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস থেমে গেছে ৩২৮ রানে।

প্রথম দিন দাপট দেখিয়েছেন পেসাররা। দ্বিতীয় দিনে বল হাতে প্রতাপ দেখালেন স্পিনাররা। মেহেদী হাসান মিরাজ স্পিন জাদুতে কিউইদের লোয়ার অর্ডার দ্রুত গুটিয়ে দেন। আর সেঞ্চুরির আভাস দেয়া নিকোলসকে বিদায় করেন মুমিনুল। সকালের সেশনে নিউজিল্যান্ড বাকি পাঁচ উইকেট হারিয়ে যোগ মাত্র ৭০ রান।

পেসার শরিফুল ইসলাম দিনের শুরুতে রাচিন রবীন্দ্রকে ফিরিয়ে উইকেট পতনের শুরুটা করেন। বাকি কাজটা সারেন মিরাজ ও মুমিনুল।

ক্রিজের এক প্রান্ত আগলে ব্যাটিং দৃঢ়তা দেখিয়ে গেছেন হেনরি নিকোলস। দুরন্ত এক ফিফটি হাঁকিয়েছেন তিনি। ১২৭ বলে ১২ বাউন্ডারিতে খেলেন ৭৫ রানের দারুণ এক ইনিংস।

বাংলাদেশের হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন শরিফুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। দুটি উইকেট নেন মুমিনুল হক। একটি উইকেট পান এবাদত হোসেন।

ডেভন কনওয়ের সেঞ্চুরি ও উইল ইয়াংর ফিফটিতে প্রথম ইনিংসে ৫ উইকেটে ২৫৮ রান দ্বিতীয় দিনের খেলা শুরু করে নিউজিল্যান্ড। হেনরি নিকোলস ৩২ রান নিয়ে দিনের খেলা শুরু করেন। আজ দ্বিতীয় দিনে ব্যক্তিগত স্কোরে ৪৩ রান যোগ করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর