বাংলাদেশের নতুন ফুটবল কোচ ক্যাবরেরা

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 14:30:18

অনেক দিন ধরেই কোচ ছিল না বাংলাদেশ জাতীয় ফুটবল দলের। নতুন বছরের শুরুতেই কোচ পেয়ে গেলেন জামাল ভূঁইয়ারা। দেশের নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন হ্যাভিয়ের ক্যাবরেরা। জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বাফুফে সহসভাপতি কাজী নাবিল আহমেদ নতুন কোচের নাম ঘোষণা করেন।

আজ শনিবার, ৮ জানুয়ারি দুপুরে এক সভায় স্প্যানিশ কোচ ক্যাবরেরাকে বাংলাদেশের কোচ হিসেবে বেছে নেয়া হয়েছে জাতীয় দল কমিটি। তবে দীর্ঘ মেয়াদে নিয়োগ পাননি স্পেনের এ ফুটবল গুরু। তিনি দায়িত্ব পালন করবেন মাত্র ১১ মাসের জন্য।

এবারই প্রথম জাতীয় দলে কোচিংয়ের অভিজ্ঞতা নিতে যাচ্ছেন ৩৭ বছরের ক্যাবরেরা। ২০২০ সালের অক্টোবর থেকে এতদিন স্প্যানিশ ক্লাব আলাভেসের একাডেমি নিয়ে কাজ করেছেন উয়েফা ‘প্রো’লাইসেন্সধারী এ কোচ।

ক্যাবরেরা ২৩তম বিদেশি কোচ হিসেবে বাংলাদেশের দায়িত্ব কাঁধে তুলে নিতে যাচ্ছেন। এনিয়ে দেশের ফুটবলাররা পেলেন তৃতীয় স্প্যানিশ কোচ। দেশের ফুটবলারদের নিয়ে এর আগে কাজ করেছেন স্পেনের গঞ্জালো মোরেনো ও অস্কার ব্রুজোন।

ব্রিটিশ কোচ জেমি ডে’র সঙ্গে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) আগস্ট পর্যন্ত চুক্তির মেয়াদ থাকলেও অনির্দিষ্টকালের জন্য ছুটিতে পাঠানো হয়। পরে সাফ মিশনে আপদকালীন কোচের দায়িত্ব পালন করেন অস্কার ব্রুজন। পরে শ্রীলঙ্কা সফরে অস্থায়ী কোচের দায়িত্ব পালন করেন মারিও লামোস।

লাল-সবুজের নতুন কোচ ক্যাবরেরার অভিষেক হবে ইন্দোনেশিয়ার বালিতে। স্বাগতিক ইন্দোনেশিয়ার বিপক্ষে দেশের ছেলেরা দুটি প্রীতি ম্যাচ খেলবে ২৪ ও ২৭ জানুয়ারি।

এ সম্পর্কিত আরও খবর